Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৯ সালে ব্যাংক বন্ধ ২৪ দিন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

২০১৯ সালে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে আগামী বছর ২৪ দিন বন্ধ থাকবে সব তফসিলি ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন’ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি চিঠি আকারে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, ২০১৯ সালে উৎসব ও বিভিন্ন দিবস উপলক্ষে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। সব মিলিয়ে ২০১৯ সালে ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে। এর মধ্যে সাপ্তাহিক ছুটির সঙ্গে মিলিয়ে চার দিন বাদ দিলে ২০ দিন ছুটি পাবেন ব্যাংকাররা। বাংলাদেশে ব্যাংকের প্রজ্ঞাপন অনুয়ায়, আগামী বছরের ২১ ফেব্রæয়ারি শহীদ দিবস, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২১ এপ্রিল শবেবরাত, ১ মে মে দিবস, ১৮ মে বৌদ্ধ পূর্ণিমা, ৩১ মে জুমাতুল বিদা, ২ জুন শবে কদর, ৪, ৫ ও ৬ জুন ঈদুল ফিতর, ১ জুলাই ব্যাংক হলিডে, ১১, ১২ ও ১৩ আগস্ট ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৩ আগস্ট জন্মাষ্টমী, ১০ সেপ্টেম্বর আশুরা, ৮ অক্টোবর দুর্গাপূজা, ১০ নভেম্বরে ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) এবং ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডেতে ব্যাংক বন্ধ থাকবে। ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষে আগামী বছরের ছুটির তারিখ নির্ধারণ করে দেয়া হলেও চাঁদ দেখা সাপেক্ষে এটি পরিবর্তন হতে পারে।



 

Show all comments
  • আলমগীর ২৬ ডিসেম্বর, ২০১৯, ১০:১৬ এএম says : 0
    আজ কি ব্যাংক বন্ধ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ