Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আচরণবিধি লঙ্ঘন নয় -ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৩:১৪ পিএম

প্রধানমন্ত্রী গণভবনে অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের সঙ্গে যে বৈঠক করেছেন তাতে আচরণবিধি লঙ্ঘন হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তিনি বলেন, আপনারা আমাকে বলেন, এখানে যদি কেউ আসে- এসে যদি আমাকে বলেন, আপনি যে কাজ করছেন তা ভালো করছেন। ভবিষ্যতে যেনো এটা অব্যাহত থাকে। এটা আমাকে এক ধরনের মানসিক সমর্থন যোগানো। বাংলাদেশের নাগরিক হিসেবে এটাকে আচরণবিধির কোনো ধারা লঙ্ঘন বলে কি আপনারা মনে করতেছেন? যদি মনে করেন তাহলে কোন ধারাটা লঙ্ঘন বলেন না।

শুক্রবার দুপুরে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।

২৭ নভেম্বর প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে ১৫০-এর অধিক উচ্চপদস্থ অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের নিয়ে বৈঠক করেছেন। বিএনপি এটাকে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন বলে অভিযোগ করছে।

তফসিল ঘোষণার পর এটা করা যায় কি না এটা স্পষ্ট করার বিষয়ে তিনি বলেন, উনি তো (প্রধানমন্ত্রী) সরকারে আছেন। সংবিধান অনুযায়ী উনি লাভজনক পদে অধিষ্ঠিত হলেও অধিষ্ঠিত নয় বলে ওই ধারার জন্য প্রযোজ্য হবে। এখন ওনার বাসভবন ছেড়ে তো উনি যেতে পারবেন না। এখন উনি এটা কোথায় করবেন বলেন তো। কারো সঙ্গে যদি দেখা করতে চান, তাহলে কোথায় দেখাটা করবেন?

তিনি বলেন, উনারা আসছেন, দেখা করছেন, সমর্থন জানিয়েছেন। নেতৃত্বের প্রতি সমর্থন দিয়েছেন। এখানে আমি ব্যক্তিগতভাবে যতটুকু আচরণবিধিমালা বুঝি, আমার কাছে মনে হচ্ছে না যে, এটা কোনোভাবে আচরণবিধি লঙ্ঘন হতে পারে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, বঙ্গভবন বা গণভবনে নির্বাচনী প্রচারণা চালালে অবশ্যই আচরণবিধি লঙ্ঘন হবে। আমরা তখন ব্যবস্থা নেব।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এসব নির্বাচনী আইনবিরোধী কর্মকাণ্ডে প্রতীয়মান হয় যে, সরকার একতরফা ও ভোটারশূন্য নির্বাচনের পথেই হাঁটছে।



 

Show all comments
  • Nasir Uddin ৩০ নভেম্বর, ২০১৮, ৩:৫৩ পিএম says : 0
    কৃষ্ণ করলে লিলা আমরা করলে ভিলা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ