Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বেড়েছে সূচক কমেছে লেনদেন

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। তবে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন সামান্য কমেছে। এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০০ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ১৮৬ পয়েন্ট।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৪২৯ কোটি ৪ লাখ টাকা। গত সোমবার উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৬৬ লাখ টাকা। সুতরাং গত কার্যদিবসের তুলনায় এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে ৫৬ কোটি ৬২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৮৫ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৬১ কোটি ১৭ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৫৫ কোটি ৩২ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০০ দশমিক ৭৭ পযেন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৭২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৪ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৪ পয়েন্টে এবং ৪৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬৩ টির, কমেছে ২৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৪টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- মবিল যমুনা, কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড, লিন্ডে বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ইবনেসিনা, বেক্স ফার্মা, এমারেল্ড অয়েল এবং লংকা বাংলা ফাইন্যান্স।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৩ কোটি ১৯ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন কমেছে ১ কোটি ৩০ লাখ টাকার বেশি।
এদিন সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৮৬ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯৮১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩০৭ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ১২৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২৩ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ৯৬২ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২০৪ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ১৩৪ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৩৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৫টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইসলামী ব্যাংক, কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, ইউনাইটেড এয়ার, ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার এবং এমারেল্ড অয়েল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে বেড়েছে সূচক কমেছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ