Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ সাশ্রয়ী কেবল তৈরি করবে সুপারসাইন

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রথমবারের মতো বাংলাদেশে বিদ্যুৎ সাশ্রয়ী কেবল তৈরির ঘোষণা দিয়েছে সুপারসাইন কেবলসের ম্যানেজিং ডিরেক্টর বিপ্লব চাঁন দুগার। বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে সম্প্রতি গণপূর্ত অধিদপ্তরের বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। শিগগিরই বাংলাদেশের বাজারে থ্রি লেয়ারের বিদ্যুৎ সাশ্রয়ী এই কেবলস পাওয়া যাবে বলেও তিনি জানান।
সুপারসাইন কেবলস এর আয়োজনে সারা দেশের পিডবিøউডির প্রকৌশলীদের উপস্থিতিতে উৎসবমূখর এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বক্তব্য রাখেন। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল সুপারসাইনের উৎপাদিত শতভাগ শর্ট সার্কিট মুক্ত ফায়ার প্রæফ কেবলস এর লাইভ ডেমোস্ট্রেশন।
প্রতিষ্ঠানটির টেকনিক্যাল ডিরেক্টর পান্না চাঁন দুগার এই লাইভ ডেমোস্ট্রেশন দেখান। এ সময় তিনি সরাসরি পরীক্ষা করে বাজারের অন্য কেবলস এবং সুপারসাইন ফায়ার প্রæফ কেবল্স এর মধ্যে পার্থক্য দেখিয়ে দেন। ইঞ্জিনিয়ার পান্না চাঁন দুগার বলেন, অত্যাধুনিক প্রযুক্তিতে উৎপাদিত এই বৈদ্যুতিক তারে ৭৫০ ডিগ্রী সে. তাপমাত্রাতেও বিদ্যুৎ সচল থাকে। এছাড়া সুপারসাইন কেবলসের ফাইবার গøাস দিয়ে তৈরি হিট রেসিস্টেন্স ইন্ডাস্ট্রিয়াল সেফ্টি কেবল্স দ্বিগুণ ওভারলোডে ৫০০ ডিগ্রী সে. তাপমাত্রাতেও শর্ট সার্কিট হয় না। কেবল্সটি বিষাক্ত ধোঁয়ামুক্ত লো-স্মোক জিরো হ্যালোজেন। তিনি প্রজেক্টরের মাধ্যমে তাদের নতুন পণ্য ‘বিদ্যুৎ সাশ্রয়ী কেবলস’ এর বৈশিষ্ট্য তুলে ধরেন এবং থ্রি লেয়ারের এই বৈদ্যুতিক তার কীভাবে কতটুকু বিদ্যুৎ সাশ্রয় করে তার বিস্তারিত বর্ণনা দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ সাশ্রয়ী কেবল তৈরি করবে সুপারসাইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ