Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র-কিরবি

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রেক্ষিতে তারা উদ্বেগ প্রকাশ করেছে এবং সেই উদ্বেগ অব্যাহত আছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন মুখপাত্র জন কিরবি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত সোমবার ওই ব্রিফিংয়ে একজন সাংবাদিক বাংলাদেশের সাম্প্রতিক হত্যাকা- ও তা নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির ফোনের বিষয়ে প্রশ্ন করলে জন কিরবি এ মন্তব্য করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের কাছে আমাদের আহ্বান অব্যাহত থাকবে।
এখানে তাদের কথোপকথন প্রশ্নোত্তর আকারে তুলে ধরা হলো :
প্রশ্ন : আমার প্রশ্ন বাংলাদেশ নিয়ে। গত শুক্রবার বিকালে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, এলজিবিটি অধিকারকর্মী, অন্যসব হত্যাকা-ের পূর্ণাঙ্গ তদন্ত নিশ্চিত করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে যারা ঝুঁকিতে রয়েছে তাদের ওপর হামলা প্রতিরোধ করতে ও তাদেরকে সুরক্ষা নিশ্চিত করতে আইন প্রয়োগকারীদের প্রচেষ্টা দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন।
এ ঘটনাটি ঘটেছে সপ্তাহান্তে আরেকজনকে কুপিয়ে খুন করার ঠিক আগে। ওইসব মানুষ, এলজিবিটি অধিকারকর্মী ও অন্যরা, যারা দেশে এ ধরনের হামলার মুখোমুখি, তাদের সুরক্ষা দিতে বাংলাদেশ সরকার কি যথেষ্ট করছে বলে আপনি আশ্বস্ত হতে পেরেছেন?
কিরবি : ভালো কথা। আমি বলব যে, বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য অধিকতর নিরাপদ পরিবেশ দিতে বাংলাদেশ সরকারের প্রতি আমাদের আহ্বান অব্যাহত রয়েছে। এদেশের মানুষের যে প্রকৃতি এবং তারা যে বিষয়ে গর্ব করে তা হলো তাদের সহনশীলতা, শান্তি ও বহুত্ববাদের রীতি। আপনি ঠিকই বলেছেন, সেখানকার সাম্প্রতিক সমস্যাগুলোর বিষয়ে আমরা উদ্বেগ প্রকাশ করেছি। তা আমরা অব্যাহত রাখছি। এর বাইরে আপনাকে দেয়ার মতো সুনির্দিষ্ট কোন পদক্ষেপের কথা আমার কাছে নেই। কিন্তু আমি বলতে পারি যে, আমরা এসব বিষয়ে নিবিড় পর্যবেক্ষণ করছি। বিষয়টির সঙ্গে আমরা লেগে আছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র-কিরবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ