Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজামীর রিভিউ আবেদনের রায় কাল

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদনের ওপর (আসামি ও রাষ্ট্র) উভয়পক্ষের যুক্তিতর্ক শেষ হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) ৫ মে রায়ের জন্য দিন ধার্য করেছেন আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এদিন ঠিক করেন। বেঞ্চের অন্যান্য সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে নিজামীর পক্ষে ছিলেন উপস্থিত ছিলেন খন্দকার মাহবুব হোসেন, এস এম শাহজাহান, অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সকাল ৯টা ২৫ মিনিটে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে এ শুনানি শুরু হয়। এসময় আদালত কক্ষ ছিল পিনপতন নীরব। শুনানিতে প্রথমে আসামী পক্ষ পরে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন করেন। মাঝে আধা ঘণ্টার বিরতি চলে। এরপর আদালত রায়ের জন্য দিন ধার্য করেন। রায়ের দিন নির্ধারণের পর অ্যাটর্নি জেনারেল নিজামীর মৃত্যুদ- বহাল থাকবে বলে আশা প্রকাশ করেছেন। অপরদিকে নিজামীর আ্ইনজীবী বলেছেন, আমরা ন্যায়বিচার আশা করি। এদিকে জামায়াতের এই শীর্ষ নেতার রিভিউ শুনানি ও ট্রাইব্যুনালে কিশোরগঞ্জের পাঁচ আসামির মানবতাবিরোধী মামলার রায়ের দিন থাকায় গতকাল সকাল থেকেই সুপ্রিম কোর্টের সবগুলো প্রবেশ পথে নেয়া হয় কড়া নিরাপত্তা। ঢোকার সময় সবার পরিচয়পত্র দেখা হয়। সন্দেহ হলে করা হয় তল্লাশি।
শুনানিতে নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, নিজামী সাহেব আলবদর বাহিনীর সদস্য ছিলেন, এ রকম কোনো তথ্য ছিল না। যুদ্ধের পর ১৯৭২ সালে দালাল আইনে মামলা হয়েছিল। তখন নিজামীর বিরুদ্ধে কোনো মামলা ছিল না। যুদ্ধের ৪২ বছর পর হঠাৎ করে আমার (নিজামী) নাম উঠে আনা হয়েছে। এরপর প্রধান বিচারপতি খন্দকার মাহবুব হোসেনকে উদ্দেশ্য করে বলেন, মিস্টার হোসেন, আপনার রিভিউর লিখিত আবেদনে বলেছেন, নিজামী সাহেব পাক আর্মির সেনাবাহিনী) সহযোগী ছিল। তাকে শাস্তি দেয়ার জন্য এটাই যথেষ্ট। ওই বক্তব্যের পর নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, রাজনৈতিক মতাদর্শের কারণে নিজামী সাহেব তাঁদের সমর্থন দিয়েছেন। কিন্তু তিনি কোনো হত্যাকান্ডের বা কোনো ঘটনায় সরাসরি সম্পৃক্ত ছিলেন না। প্রধান বিচারপতি বলেন, ১৯৭১ সালের যুদ্ধকালীন এখনো আমাদের চোখের সামনে জ্বলজ্বল করে ভাসছে। সারা দেশে রাস্তাঘাট, কালভার্ট নেই। শুধু আগুন আর আগুন। এসব ভয়াবহ দৃশ্য মনে পড়লে গা শিউরে ওঠে। বিশেষ করে ২৬ মার্চ রাতে যেসব ঘটনা ঘটেছে, তা ছিল ভয়ানক। ওই সময় মাহবুব বলেন, যারা এ দেশে সরাসরি হত্যাকান্ড ঘটিয়েছে, তাদের ক্ষমা করে দেওয়া হয়েছে। তাদের বিচার করা হয়নি। মূল হোতাদের ছেড়ে দিয়ে ৪০ বছর পর চুনোপুঁটিদের বিচার করা হচ্ছে। রাজনৈতিকভাবেই এই বিচার করা হচ্ছে। তিনি আরো বলেন, যারা সরাসরি মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে, তাদের ছেড়ে দেওয়া হয়েছে। ঘটনার ৪২ বছর পর এ বিচার শুরু হয়েছে। এ বিচারের জন্য লাখ লাখ টাকা খরচ করে এক হাজার পৃষ্ঠার রায়ের দরকার কী? এত মানুষের শ্রমের দরকার কী? একসঙ্গে সবাইকে ঝুলিয়ে দিলে হয়। প্রধান বিচারপতি বলেন, মিস্টার হোসেন, আপনি ওখান থেকে দাঁড়িয়ে এসব শুনানি করতে পারেন। কিন্তু আমাদের তো সীমাবদ্ধতা আছে। প্রধান বিচারপতি আরো বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাক সেনারা দুই মাসও এ দেশে অবস্থান করতে পারত না, যদি না তাদের আলবদর ও তাদের সহযোগীরা সহযোগিতা করত। খন্দকার মাহবুব বলেন, মাই লর্ড, সারা বিশ্ব মৃত্যুদন্ডকে অনুৎসাহিত করছে। আমার বয়স এখন আশির কাছাকাছি। বয়সের বিবেচনায় হলেও আমার দন্ড কমিয়ে আনা হোক। উল্লেখিত কথা বলে খন্দকার মাহবুব হোসেন বেলা ১১টার দিকে শুনানি শেষ করেন।
এর পর রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি শুরু করেন। শুনানিতে তিনি ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর সহযোগী হিসেবে নিজামীর অবস্থান তুলে ধরেন। একই সঙ্গে বুদ্ধিজীবী হত্যাকান্ডে নিজামীর অবস্থান, আলবদর নেতা হিসেবে নিজামীর উসকানিমূলক বক্তব্য আদালতের সামনে তুলে ধরে তার মৃত্যুদ- বহালের আবেদন করেন। দুপুর ১২টা ২৫ মিনিটে শুনানি শেষ হওয়ার পর আদালত রিভিউর রায়ের জন্য ৫ মে দিন নির্ধারণ করেন।
গত ১০ এপ্রিল আসামিপক্ষে সময়ের আবেদন করলে আপিল বিভাগ ৩ মে শুনানির জন্য দিন ধার্য করেন। আপিলেও মৃত্যুদন্ডাদেশ বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন করেন নিজামী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিজামীর রিভিউ আবেদনের রায় কাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ