Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নিশা দেশাই ঢাকা আসছেন আজ

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আবারো বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। এ নিয়ে চতুর্থবারের মতো ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী। আজ বুধবার থেকে শুরু হতে যাওয়া তিন দিনের এ সফরে তিনি নিরাপত্তা নিশ্চিতকরণসহ সন্ত্রাসবাদ ও উগ্রপন্থি দমনে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতাবিষয়ক আলোচনাকে গুরুত্ব দেবেন বলে মনে করা হচ্ছে।
কূটনীতি বিশ্লেষকদের ধারণা, সমসাময়িক ইস্যু হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতা, মুক্তমতের চর্চায় বাধা, মার্কিন দূতাবাস কর্মকর্তা, শিক্ষক ও ব্লগার খুনসহ সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা তুলবেন মার্কিন এই কূটনীতিক। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখতে চাইবেন তিনি।
এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে আসেন নিশা দেশাই। তিনি বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন পেশার প্রতিনিধিদের সঙ্গে। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দু’দফা ঢাকায় আসেন তিনি। তবে তার এবারের সফরের প্রেক্ষিত একেবারেই ভিন্ন।
যদিও এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। তবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তার বৈঠকের বিষয় একপ্রকার নিশ্চিত হয়েই আছে। সমসাময়িক ইস্যুতে সুশীল সমাজের সঙ্গেও বসতে পারেন তিনি।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্র সরকার যেহেতু এরই মধ্যে জুলহাজ মান্নান হত্যাকা-সহ সাম্প্রতিক গুপ্তহত্যার ঘটনা তদন্তে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহ ব্যক্ত করেছে, তাই নিশা দেশাইয়ের আসন্ন সফরের পুরোটা জুড়েই থাকবে সমসাময়িক রাজনৈতিক ইস্যু ও নিরাপত্তাবিষয়ক আলোচনা।
এসব ইস্যুতে বাংলাদেশ সরকার ঠিক কি করতে চাইছে সে সম্পর্কেও জানতে চাইতে পারেন নিশা দেশাই। একই সঙ্গে সাম্প্রতিক হত্যাকা-গুলোর উদাহরণ টেনে সরকারি দলসহ দেশের সব রাজনৈতিক দলকে স্থিতিশীলতা বজায় রাখার আহবান জানাতে পারেন তিনি। এছাড়া ২০১৯ সালের নির্বাচনও উঠে আসতে পারে নিশা দেশাইয়ের আলোচনায়।
সূত্রমতে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত বৃহস্পতিবার টেলিফোন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তখনই কাউন্টার টেররিজমে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে ফলপ্রসূ আলোচনার জন্য নিশা দেশাইকে ঢাকায় পাঠানোর প্রস্তাব দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিশা দেশাই ঢাকা আসছেন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ