Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যশোর আওয়ামী লীগ আইনজীবী নেতা ও এপিপির ৩ বছরের কারাদরন্ড

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর : জালিয়াতির মাধ্যমে মাদকাসক্তকে ‘বদলি মানুষ’ সাজিয়ে হত্যা মামলায় জেল খাটানোর দায়ে যশোরের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) ও জেলা আওয়ামী আইনজীবী সমিতির যুগ্ম-আহ্বায়ক আসাদুজ্জামানকে তিন বছরের কারাদ- দিয়েছেন আদালত। গত ২০ এপ্রিল মৌলভীবাজারের বিচারিক আদালতে তিনি আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সেই থেকে তিনি মৌলভীবাজারের কারাগারে বন্দি রয়েছেন। দন্ডাদেশপ্রাপ্ত অ্যাডভোকেট আসাদুজ্জামান যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের এপিপি। এতোদিন বিষয়টি চাপা থাকলেও সোমবার তা জানাজানি হলে যশোর আদালত পাড়ায় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মৌলভীবাজারের বড়লেখা থানার একটি হত্যা মামলায় ৩০ বছর সাজার আদেশপ্রাপ্ত ফেরারি আসামি জয়নাল যশোরে এসে আত্মগোপন করেন। এ সময় তিনি মামলা সংক্রান্ত পরামর্শ নিতে যশোর আদালতের আইনজীবী আসাদুজ্জামানের সঙ্গে যোগাযোগ করেন। দুই হাজার টাকা পরামর্শ ফি নিয়ে আইনজীবী তাকে বলেন, বদলি মানুষকে দিয়ে জেল খাটানো যায়। আপনাকে জেল খাটতে হবে না। আপনার পরিবর্তে অন্য লোককে জেলে ঢুকিয়ে আপনার মামলা নিষ্পত্তি করে দেব। আসামি জয়নাল এ কাজের জন্য অ্যাডভোকেট বাবুলকে আড়াই লাখ টাকা দেন। পরে যশোর শহরের দাউদ আলী নামে এক মাদকাসক্ত রিকশা চালককে প্রতি মাসে দুই হাজার টাকার বিনিময়ে ছয় মাস জেল খাটার চুক্তিতে মৌলভীবাজারে নিয়ে যান আসাদুজ্জামান।
২০০৮ সালের ৩ জুলাই রিকশা চালক দাউদ আলীকে জয়নাল সাজিয়ে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারকের সামনে হাজির করা হয়। প্রায় তিন মাস জেল খাটার পর দাউদ আলী জানতে পারে, একটি হত্যা মামলায় ৩০ বছর সাজার আদেশপ্রাপ্ত আসামি হিসেবে তিনি বন্দি রয়েছেন। এতে সে ভীত হয়ে বিষয়টি জেল সুপারকে জানিয়ে মৌলভীবাজার জেলা প্রশাসকের কাছে একটি আবেদন করে এবং জামিনে মুক্তি পেয়ে যশোর চলে আসে। এ ঘটনায় মৌলভীবাজারের সহকারী পুলিশ সুপার মোহাম্মাদ আশরাফুজ্জামান বাদী হয়ে প্রকৃত আসামি জয়নাল ও বদলি আসামি দাউদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরে পুলিশ তাদের আটক করে আদালতে পাঠালে তাদের দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী অ্যাডভোকেট আসাদুজ্জামানকে এ মামলার আসামি করা হয়। চলতি বছরের মার্চ মাসে এ মামলায় অভিযুক্ত তিনজনকেই তিন বছর করে সশ্রম কারাদ-াদেশ দেন সংশ্লিষ্ট আদালত। পরে গত ২০ এপ্রিল অ্যাডভোকেট আসাদুজ্জামান মৌলভীবাজার আদালতে আত্মসমর্পণ করেন। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোর আওয়ামী লীগ আইনজীবী নেতা ও এপিপির ৩ বছরের কারাদরন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ