Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদূত-হাইকমিশনারদের সঙ্গে বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারার নেতা সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের বৈঠক হয়েছে। গতকাল বি. চৌধুরীর বারিধারার নিজ বাসভবন মায়া-বি-তে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রথমে বি. চৌধুরীর সঙ্গে চীন, অস্ট্রেলিয়া, ফ্রান্স, কানাডা, সুইডেন, যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতদের বৈঠক অনুষ্ঠিত হয়। চীনের রাষ্ট্রদূতের সঙ্গে দুপুর সাড়ে ১২টায় শুরু হয় এবং আধা ঘণ্টা স্থায়ী হয়। বি. চৌধুরী দুপুর ১টায় অস্ট্রেলিয়া, ফ্রান্স, কানাডা, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের হাইকমিশনার-রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে মিলিত হন।
সব বৈঠকে বি. চৌধুরীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ও প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য প্রেসিডিয়াম সদস্য এম. এম শাহীন, এইচ. এম গোলাম রেজা প্রমুখ।
বৈঠক শেষে বিকল্পধারার পক্ষ থেকে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে শমসের মুবিন চৌধুরী বলেন, আমাদের সঙ্গে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে চীনের রাষ্ট্রদূতের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আমরা দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আমাদের অবকাঠামো উন্নয়নসহ শিক্ষাক্ষেত্রে সহযোগিতার বিষয় সম্পর্কে আলোচনা হয়েছে।
শমসের মুবিন বলেন, বি. চৌধুরীর পৃষ্ঠপোষকতায় রাজধানীর বেসরকারি মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক এবং চীনের চিকিৎসক বিনিময় নিয়েও রাষ্ট্রদূত গভীর আগ্রহ প্রকাশ করেছেন। এ ছাড়া চীনের রাষ্ট্রদূত মাহী বি-চৌধুরীর প্ল্যান-বি সম্পর্কেও বিস্তারিত জানতে চান। চীনের রাষ্ট্রদূত একাদশ সংসদ নির্বাচন প্রসঙ্গে বলেছেন এটা বাংলাদেশের জনগণের অভ্যন্তরীণ বিষয়। এ বিষয়ে তাদের কিছু বলার নেই।
শমসের মুবিন বলেন, আমরা তাদের কাছে বিকল্পধারার অবস্থান তুলে ধরেছি। আমরা বলেছি পর্যবেক্ষকদের স্বাধীনভাবে কাজ করতে দেওয়া উচিত। তাদের নির্বাচন পর্যবেক্ষকদের জন্য কয়েক সপ্তাহ আগেই আসতে দেওয়া উচিত।
তিনি বলেন, যুক্তফ্রন্ট কয়েকদিনের মধ্যেই তাদের নির্বাচনী ইশতেহার প্রকাশ করবে। হাইকমিশনার ও রাষ্ট্রদূতগণ বিকল্পধারার অনুসৃত সন্ত্রাস ও দুর্নীতি বিরোধী এবং শ্রদ্ধার রাজনীতির প্রশংসা করেছেন। তারা একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বদরুদ্দোজা চৌধুরীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ