Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ইভিএম ব্যবহার করে সংবিধান লঙ্ঘন করেছে ইসি ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ৪:৫৮ পিএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার একক সিদ্ধান্ত নিয়ে নির্বাচন কমিশন (ইসি) বাংলাদেশের সংবিধান লঙ্ঘণ করেছে বলে অভিযোগ তুলেছে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি। সংগঠনটির অভিযোগ-নির্বাচন কমিশন বাংলাদেশের সংবিধানের নিয়ম-কানুনের তোয়াক্কা না করে ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করছেন। কারণ বাংলাদেশের সংবিধানের কোথাও ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের কোনো কথা নাই।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এ সংক্রান্তি একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে পাঠানো হয়। সমিতির পক্ষে সহসভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার ও অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ ইসির প্রাপ্তি জারি শাখায় চিঠিটি জমা দেন। চিঠিতে এই দাবি করা হয়।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, তফসিল ঘোষণার পর থেকে কমিশন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় করছে। পর্যবেক্ষকদের বলেছেন-পর্যবেক্ষকেরা ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন। ম্যাজিস্ট্রেটদের বলেছেন-প্রজাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। উক্ত অনুষ্ঠান থেকে সাংবাদিকদের বের করে দেয়া হয়েছে। তফসিল ঘোষণার পরও বিরোধী দলীয় নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, গ্রেফতার করছে। পুলিশ যা কিছু করছে তা নির্বাচন কমিশনের নির্দেশেই করছে। এতে করে ফেয়ার নির্বাচন নিয়ে সংশয় রয়েছে।

এছাড়াও ওই চিঠিতে, দেশ ও জনগণের স্বার্থে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ভূমিকা রাখতে এবং ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত প্রত্যাহারেরও অনুরোধ জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ