Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনের ফল নির্ধারণে বড় ভূমিকা রাখবেন তরুণরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০৮ পিএম

গত এক দশকে নতুন ভোটার হয়েছেন প্রায় ২ কোটি ৩০ লাখ। বিশ্লেষকেরা বলছেন, এই তরুণ ভোটাররাই এবারের জাতীয় নির্বাচনের ফল নির্ধারণে বড় ভূমিকা রাখবেন। আগামী সরকারের কাছে কর্মসংস্থানসহ বেশকিছু অঙ্গীকার চান তরুণেরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১০ কোটি ৪৪ লাখ। এর মধ্যে গত ১০ বছরে নতুন ভোটারের সংখ্যা ২ কোটি ৩০ লাখ।

সামনের নির্বাচন নিয়ে কি ভাবছেন তরুণেরা- জানতে কথা হচ্ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীর সাথে। রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে বেকারত্ব দূর এবং কর্মসংস্থান সৃষ্টির পরিষ্কার ঘোষণা চান তারা। এছাড়া, সমৃদ্ধ বাংলাদেশের জন্য দলগুলোর কাছে নানান প্রত্যাশা তাদের।

শিক্ষাবিদেরা বলছেন, তরুণদেরকে যে দল আকৃষ্ট করতে পারবে নির্বাচনের ফল তাদের দিকেই যাবে।

নির্বাচনী ইশতেহারে তরুণদের চাহিদাকে প্রাধান্য দেয়া হবে বলছেন প্রধান দুই দলের নেতারা। ঢাকা কলেজের ছাত্র শহিদুল ইসলাম জানান, সরকারি চাকরির বয়সসীমা ৩৫ করা নিয়ে দেশজুড়ে ফেসবুকে তোলপাড় চলছে। সাধারণ শিক্ষার্থীদের একটাই দাবি চাকরির বয়স ৩৫ করা হোক। অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে আমাদের দেশের শিক্ষার্থীদের চাকরির বসয় সীমা বাড়ানো উচিত।
তরুণদের বিষয়ে দেয়া প্রতিশ্রুতি নির্বাচনে বিজয়ীরা যাতে সঠিকভাবে বাস্তবায়ন করে... তার ওপরে জোর দিচ্ছেন বিশ্লেষকেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ