Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পশ্চিমের ৩৬টি আসনে কার ভাগ্যে মনোনয়ন?

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শেষপর্যন্ত মনোনয়নযুদ্ধে কোন কোন আসনে কারা টিকে থাকছে, ভোটযুদ্ধে তাদের অবস্থান কী হবে, মনোনীত প্রার্থীরা কী স্থানীয়দের কাছে পরিচিত, না পরিচিত নয়, অতীতে কার কী ভুমিকা ছিল, আওয়ামীলীগসহ মহাজোট ও ঐক্যফ্রন্টের চুড়ান্ত প্রার্থীতা কী তৃণমূলের জরিপ অনুযায়ী হচ্ছে, না কেন্দ্র থেকে নানা কারণে প্রার্থী মনোনীত করা হচ্ছে -এসব নানামুখী জল্পনা কল্পনা চলছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার মোট ৩৬টি সংসদীয় আসন এলাকায়। সচেতন ভোটার ও রাজনৈতিক দলের নেতা কর্মীরা প্রধান দুই নির্বাচনী জোট মহাজোট ও ঐক্যফ্রন্টের চুড়ান্ত প্রার্থীতার দিকে নজর রাখছে। আজকালের মধ্যেই দুই জোট প্রার্থী তালিকা চুড়ান্ত করার খবর আছে মাঠে।
অতীতের ধারাবাহিকতায় আওয়ামী লীগ ও বিএনপি দুই নির্বাচনী জোটের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মূল লড়াইটা হবে, ভোট পন্ডিতরা মন্তব্য করেছেন।
এ অঞ্চলে মহাজোটের ২শ’১২ জন এবং ঐক্যফ্রন্টের ১শ’ ৭৩ জন দলীয় মনোনয়ন ক্রয় করেছেন, জানা গেছে। এলাকা থেকে নেতা কর্মীদের বিশাল বহর নিয়ে ঢাকায় গিয়ে বেশ কয়েকদিন অবস্থান, দেন দরবার, গ্রুপিং লবিং করে মনোনয়ন প্রত্যাশী অনেকেই ‘গ্রীণ সিগন্যাল’ না পেয়ে নিরাশ হয়ে ফিরেছেন। অনেকে চোখের পানিও ফেলেছেন। ৩৬টি আসনে আওয়ামী লীগের অন্তত ৫জন শেষ পর্যন্ত নৌকার মাঝি হতে না পারলে স্বতন্ত্র প্রার্থী হতে পারেন বলে আভাস পাওয়া গেছে। নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, শনিবার পর্যন্ত ১০ জেলায় ৫৮জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সূত্র জানায়, যেহেতু ২৮নভেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ, তাই ধারণা করা হচ্ছে আজকালের মধ্যে জেলায় জেলায় প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের হিড়িক পড়বে। আওয়ামীগের স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৩৬টি আসনের মধ্যে যশোরের ২টিসহ ৯টি আসন নিয়ে চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে। এসব আসনে সাবেক ও বর্তমান এমপি, প্রভাবশালী নেতা, সেনা কর্মকর্তা রয়েছেন। বিএনপি সূত্র জানায়, এবার সংস্কারপন্থী এক নেতাকে যশোরের একটি আসনে মনোনয়ন দেয়া হচ্ছে। সাবেকমন্ত্রী তরিকুল ইসলামের পুত্র অনিন্দ্য ইসলাম অমিতকে যশোর সদর আসনে মনোনয়ন প্রায় চুড়ান্ত। নড়াইল-২ আসনে মহাজোট প্রার্থী ক্রিকেটার মাশরাফি বিন মোর্তুজা এলাকায় গণসংযোগ শুরু করেছেন। তিনি গ্রীণ সিগন্যাল পেয়ে ভোটের মাঠে নেমেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ