Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লিবিয়া গমনেচ্ছু ৭৪ ব্যক্তির অর্থ ফেরতের নির্দেশ

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কর্মসংস্থানের জন্য লিবিয়া যেতে চাওয়া ৭৪ ব্যক্তির জমা দেয়া টাকা (অর্থ) ১০ শতাংশ সুদসহ তিন মাসের মধ্যে ফেরত দিতে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সিগুলোকে দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল (সোমবার) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে অপর আদেশে বলেন, এজেন্সিগুলো টাকা ফেরত না দিলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে তাদের অর্থ উদ্ধার করার জন্য নির্দেশ দিয়েছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী মো: রিয়াজ উদ্দিন খান। পরে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, জীবনের ঝুঁকি নিয়ে দলে দলে লিবিয়া পাঠানোর যে প্রচেষ্টা নেয়া হয়েছিল, এ আদেশের ফলে সে প্রচেষ্টা ব্যর্থ হলো।
এর আগে ভিসা পাওয়া এসব ব্যক্তিদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনাপত্তিপত্র (এনওসি) দেয়ার জন্য নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) নিষ্পত্তি করে এ আদেশ দেয় আদালত। জানা যায়, গত বছরের ১৯ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় এক স্মারকে লিবিয়ায় চলমান পরিস্থিতিতে সেখানে বাংলাদেশী নাগরিকদের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা সম্পর্কে জানায়। এরপর লিবিয়া যেতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনাপত্তিপত্র দিতে নির্দেশনা চেয়ে শফিকুল ইসলাম, মো: দিদারুল ইসলামসহ ৭৪ ব্যক্তি হাইকোর্টে রিট আবেদন করে। প্রাথমিক শুনানি নিয়ে চলতি বছরের ৩ এপ্রিল হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। আবেদনবকারীদের যারা ভিসা পেয়েছেন তাদের ১৫ দিনের মধ্যে এনওসি দিতে পরারাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয় হাইকোর্ট। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে, গতকাল আপিল বিভাগে শুনানি শেষে এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া গমনেচ্ছু ৭৪ ব্যক্তির অর্থ ফেরতের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ