Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে ফের লঘুচাপ : কমছে তাপমাত্রা

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৯:০৫ পিএম

বঙ্গোপসাগরে আজ রোববার ফের একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। গত অক্টোবর মাসে বঙ্গোপসাগরে লঘুচাপ-নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’ এবং গত শনিবার ঘূর্ণিঝড় ‘গাজা’ দক্ষিণ ভারতের উপকূলে আঘাত হানে। এবার আরেকটি লঘুচাপ সৃষ্টি হলো।
এদিকে ঘূর্ণিঝড় ‘গাজা’ ভারতে আঘাত হেনে কেটে যাওয়ার পরবর্তী বর্ধিত প্রভাবে এবং আজ সৃষ্ট লঘুচাপের কারণে ও অপর একটি লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে বাংলাদেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা হ্রাস পেয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বনি¤œ ১৯.২ এবং সর্বোচ্চ ২৯.৮ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ স্থানে রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে। এরমধ্যে রাজশাহীতে ছিল ১৩.২, দিনাজপুরে ১৩.৩, রংপুরে ১৪.৩, চুয়াডাঙ্গায় ১৪.৮ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ ডিগ্রি সে.।
আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে চলতি সপ্তাহে তাপমাত্রার পারদ ক্রমশ নিচে নেমে যেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আগামীকাল (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
এর পরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ