Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংবাদপত্রের স্বাধীনতা ও দায়িত্বশীলতা

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

মোহাম্মদ আবু নোমান

আজ ৩ মে, ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। জাতিসংঘের মহাসচিব বুট্রোস ঘালি ১৯৯৩ সালে সাধারণ অধিবেশনের এক সভায় এই দিবসটি পালনের ঘোষণা প্রদান করেন। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়। সংবাদপত্রকে আধুনিক সভ্যতার দর্পণ বলা হয়। প্রভাতে সূর্য ওঠার সাথে সাথে অন্ধকারাচ্ছন্ন পৃথিবী যেমন আলোকদীপ্ত হয়ে ওঠে, তেমনি রাতের অন্ধকার বিলীন হওয়ার সাথে সাথে আমাদের দ্বারে সংবাদপত্র পৌঁছে যায়। নিত্য নতুন খবর ও জ্ঞানালোকে উদ্ভাসিত হয় পাঠকের মন।
সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে অনেকই। মত প্রকাশের স্বাধীনতা ছাড়া রাষ্ট্রীয় স্বাধীনতা কখনই অর্থবহ হয় না। মত প্রকাশের স্বাধীনতা প্রতিটি মানুষের মানবাধিকারেরই অংশবিশেষ। তাই সাংবাদিককে মানবাধিকার কর্মীও বলা যেতে পারে। স্বাধীনতা-স্বার্বভৌমত্ব, জাতীয় স্বার্থ, মানবাধিকার উন্নয়ন ও নাগরিক অধিকার সংরক্ষণে সাংবাদিক এবং সংবাদপত্রের ভূমিকা সবচেয়ে বেশি। একটি দেশে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব হলে গণতন্ত্র বিপর্যয়ের সম্মুখীন হয়। আমেরিকার নির্বাচনে দুবার নির্বাচিত প্রেসিডেন্ট জেফারসন বলেছিলেন, তাকে যদি সংবাদপত্রহীন সরকার এবং সরকারবিহীন সংবাদপত্র বেছে নিতে বলা হয়, তাহলে তিনি সরকারবিহীন সংবাদপত্রের জগৎই বেছে নেবেন। শুধু তাই নয়, সংবাদপত্রের প্রতি শ্রদ্ধাবোধের কারণে সংবাদপত্রের কঠোর সমালোচনাও হজম করতে পেরেছিলেন জেফারসন। প্রেসিডেন্ট পদ থেকে অবসর গ্রহণ করার পরও তিনি সংবাদপত্রের প্রতি শ্রদ্ধা হারাননি। জেফারসন আবারও বলেন, ‘সংবাদপত্র যেখানে অবাধ স্বাধীনতা ভোগ করে এবং জনসাধারণ যেখানে পড়তে জানে সেখানে সবকিছুই নিরাপদ’।
বিশ্বের রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান, বাণিজ্য, সাহিত্য, শিল্পকলা, সংস্কৃতি, খেলাধুলা, বিনোদনসহ মানব সমাজের যাবতীয় আবশ্যকীয় বিষয়গুলোর সঞ্চার ঘটে সংবাদপত্রে। আর পৃথিবীর যেখানেই কোনো সমস্যা সৃষ্টি হয় সেখানেই সংবাদপত্রের বলিষ্ঠ প্রতিবাদী কলম গর্জে ওঠে। তাই সংবাদপত্র সমাজের শিক্ষিত, অর্ধশিক্ষিত, আবালবৃদ্ধবনিতাসহ সকল শ্রেণীর লোকেরই জ্ঞান বৃদ্ধি ও মনের কৌতূহল মিটিয়ে থাকে। সভ্যতার সার্বিক বিকাশের প্রয়োজনেই সংবাদপত্রের প্রয়োজন অবশ্যম্ভাবী। সাংবাদিকতা একটি ঝুঁকিপূর্ণ পেশা ও সংবাদপত্র একটি ঝুঁকিবহুল শিল্প। যেখানেই সমাজবিরোধী, দুর্নীতিবাজ ও স্বার্থান্বেষী অশুভ চক্রের ষড়যন্ত্র, সেখানেই সাংবাদিকরা তৎপর হন। দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে সংবাদপত্র ও সাংবাদিকরা অনন্য সাধারণ ও সাহসী ভূমিকা পালন করেন। সংবাদপত্রের স্বাধীনতা ছাড়া গণতন্ত্র অর্থহীন। সাংবাদিক জাতির বিবেক এবং পাঠক সংবাদপত্রের প্রাণশক্তি। কেননা জনগণের ভাবনার প্রতিফলন ঘটে সংবাদপত্রে।
সংবাদপত্রের স্বাধীনতার বিষয়টি আপেক্ষিক। তবে সংবাদপত্রের ওপর অযাচিত ও অনাকাক্সিক্ষত চাপ সৃষ্টি নিশ্চিতভাবে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করে। এখন হামেশাই নানাভাবে রোষানলে পড়তে হয় সংবাদকর্মীদের। এমন এক সময় এবার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস পালিত হচ্ছে যখন বাংলাদেশের সংবাদ মাধ্যমের ওপর সরকার ও প্রভাবশালী মহলের নানা ধরনের চাপ রয়েছে বলে অভিযোগ রয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা অনেকটাই বৃত্তবন্দি হয়ে পড়েছে। ১৯৭৩-এ প্রিন্টিং প্রেসেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাক্ট ও জেলা প্রশাসকদের হাতে সংবাদপত্র বন্ধ করে দেওয়ার ক্ষমতা অর্পণ করার ঘটনা সংবাদপত্রের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করেছে।
দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমাদের দেশে কোনো সময়ই সংবাদপত্রের অবাধ স্বাধীনতা ছিল না। আজ সংবাদপত্রের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সেন্সরশিপ, প্রণয়ন করা হয়েছে বিভিন্ন কালাকানুন। গণমাধ্যমের কার্যালয়ে পুলিশের মারমুখী অনুপ্রবেশ, কর্মরত সাংবাদিককে চোর-ডাকাতের মতো আটক, এমনকি সংবাদপত্রের প্রকাশনা বন্ধ এবং প্রেস পর্যন্ত বাজেয়াপ্ত করার ঘটনা ঘটেছে।
বলাবাহুল্য, যেখানে সংবাদপত্রের স্বাধীনতা সবচেয়ে বেশি সেখানে গণতন্ত্র তত বেশি স্বচ্ছ। জনগণ তাদের দুঃখ ও সমস্যার কথা সংবাদপত্রের মাধ্যমে সরকারকে অবহিত করার সুযোগ পায়। তবে নির্ভীক, স্বাধীন সংবাদপত্র ও নিয়ন্ত্রণমূলক আচরণ একসঙ্গে চলতে পারে না। ক্ষমতায় যাওয়ার আগে যারা জোর গলায় সংবাদপত্রের স্বাধীনতার কথা বলেন, ক্ষমতায় গেলে তারাই বিভিন্ন ছলে-বলে সংবাদপত্রের কণ্ঠরোধ করার চেষ্টা করে থাকেন। বর্তমান সময়েও দায়িত্ব পালনের সময় সন্ত্রাসী হামলা, কারাবরণ, হত্যাকা-ের শিকারসহ সহস্রাধিক সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন। হামলা-মামলা নিয়ে অনেক সাংবাদিককে পালিয়ে বেড়াতে হচ্ছে। আমাদের দেশে সংবাদপত্রের স্বাধীনতা ও মর্যাদা বরাবরই উপেক্ষিত হয়েছে। উল্টো কর্তৃত্ববাদী রাষ্ট্রশক্তির রোষানলে পড়ে সংবাদপত্র ও সাংবাদিক নির্যাতনের শিকার হন। যদিও মত প্রকাশ তথা বাক-স্বাধীনতা নিশ্চিত করার দায়িত্ব বর্তায় রাষ্ট্রযন্ত্র বা সরকারের ওপর। কিন্তু রাষ্ট্র সেই দায়িত্ব মোটেই আন্তরিকতার সঙ্গে যথাযথভাবে পালন করছে এমনটা পুরোপুরি বলা যায় না। সাম্প্রতিক সময়ে সংবাদপত্র ও জাতীয় প্রচার মাধ্যমের পক্ষে স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করা কঠিন হয়ে পড়েছে বলে প্রতীয়মান হয়। একের পর এক সাংবাদিক হত্যা, সংবাদপত্র নিষিদ্ধ, সত্য প্রকাশে নির্ভীক সম্পাদকদের ওপর জেল-জুলুমের স্টিম রোলার, পরমতে অশ্রদ্ধা ও গালিগালাজ, টিভি-চ্যানেল তথা গণমাধ্যমের ওপর কর্তৃত্ব স্থাপন ইত্যাদি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে।
নানা চাপ ও ভীতির মধ্যে সংবাদকর্মীদের কাজ করতে হয়। একদিকে সাংবাদিকদের ওপর হামলা ও সহিংসতার ঘটনা ঘটছে, অন্যদিকে সংবাদপত্র ও প্রচার মাধ্যমের স্বাধীনতা খর্ব করার চেষ্টা চলছে। প্রতিটি সরকারের পক্ষ থেকে প্রচার মাধ্যমের অধিকারে হস্তক্ষেপ করা হয়েছে। সরকার ও প্রশাসনে স্বাধীন ও নিরপেক্ষ সংবাদ সংগ্রহ ও পরিবেশনায় বাধা সৃষ্টি করার প্রবণতা রয়েছে। প্রত্যক্ষ ও পরোক্ষ সেন্সরশিপ, প্রেস অ্যাডভাইসের মাধ্যমে নিয়ন্ত্রণ সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন সংস্থা, দুর্নীতিবাজরা গণমাধ্যমের কাজে নিয়মিত হস্তক্ষেপ করছে। একটা সংবাদের পেছনে যাদের অক্লান্ত পরিশ্রম, সাহসিকতা আর মেধার সমন্বয়ে সবার সামনে সত্য প্রকাশ হয় তাদের সম্পর্কে এখনো আমরা যতœশীল নই। একটি সমাজ ও রাষ্ট্রে সংবাদপত্রের স্বাধীনতা ও নিরাপত্তাদানে কুণ্ঠিত হওয়ার কোনো অবকাশ নেই। অথচ সারা বিশ্বে একে বাধাদান করার জন্য সরকার ও শাসক শ্রেণীর অভাব নেই। অনেক সাংবাদিক সম্মানহানি ও বন্দি হওয়ার ঝুঁকি নিয়েও কাজ করেন শুধু সর্বসাধারণের অধিকারকে নিশ্চিত করার জন্য। তারা যে কোনো অবস্থায় বিভিন্ন মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করার জন্য জীবনের ঝুঁকি পর্যন্ত নিয়ে থাকেন। অন্যায়ের প্রতিবাদ করলে, দুর্নীতির খবর ফাঁস করলে, ঘুষ, টেন্ডারবাজি ও চাঁদাবাজিসহ সরকারি দলের নেতাকর্মী ও সমর্থকদের অনৈতিক ও জিঘাংসামূলক অবস্থানের চিত্র তুলে ধরলে ক্ষমতাসীনদের চোখে সেটা সংবাদপত্র ও সাংবাদিকদের অপরাধ হয়ে দাঁড়ায়।
সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন সব সাংবাদিকের নৈতিক দায়িত্ব। আমাদের দেশের গণমাধ্যমগুলোর মত প্রকাশের স্বাধীনতা শতভাগ মসৃণ নয়। বস্তুনিষ্ঠ ও সত্য প্রকাশ করতে গিয়ে এখনো সুবিধাবাদীদের রক্তচক্ষু এমনকি শেষ পরিণতিতে নির্মম মৃত্যু পর্যন্ত হচ্ছে। স্বাধীন সাংবাদিকতার পাশাপাশি দায়িত্বশীল সাংবাদিকতা বাঞ্ছনীয়। এ কথা অনেকটাই ঠিক যে, বর্তমানে সংবাদপত্র প্রকাশের লক্ষ্যই হচ্ছে লাভবান হওয়া। আর্থিক লাভ, সামাজিক প্রভাব, সেও প্রকারান্তরে লাভ। আর এমনটিই যদি হয় মুখ্য, তাহলে দায়বদ্ধতার বিষয়টি আর থাকে না, থাকতে পারে না। সংবাদপত্রকে শুধু ব্যবসার একটি মাধ্যম হিসেবে দেখলে চলে না। সংবাদপত্রের একটি সামাজিক দায় রয়েছে। এ দায়টা হলো কোনো তথ্য জানার অধিকার থেকে পাঠককে বঞ্চিত না করা। তবে মত প্রকাশ করতে গিয়ে এমন কিছু করা উচিত নয়; যার জন্য একজন ব্যক্তির স্বাধীনতা ব্যাহত হয়। জানার অধিকার এবং গোপনীয়তার অধিকারের মধ্যে সবসময় একটি ভারসাম্য রেখে চলতে হয়। এর অন্যথা হলে সংবাদপত্র আর সংবাদপত্র হিসেবে বিকশিত হতে পারে না। তা হয়ে পড়ে নিছক সংবাদ বাহক। সমাজের দর্পণ যদি সমাজ পরিবর্তন না করে কলুষই করল, তবে তার দায়বদ্ধতার বিষয়টি নিছক বুলি ছাড়া আর কিছুই নয়। সমাজবিচ্ছিন্ন সংবাদপত্র তখন আর কোনো বাস্তব সামাজিক উপাদানকে ধারণ করতে পারে না। সংবাদপত্র তখন ক্রমশ জনবিচ্ছিন্ন হয়ে পড়ে। তখন দেশ ও রাজনীতির স্বার্থে গণমাধ্যমের ভূমিকা পালন নিয়ে বিতর্ক থেকে যায়। সংবাদপত্র যত বেশি নিরপেক্ষ হবে এবং সাংবাদিকরা যত বেশি নির্ভীক ও সৎ হবেন দেশ ও জাতির জন্য তত বেশি মঙ্গলজনক হবে।
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদপত্রের স্বাধীনতা ও দায়িত্বশীলতা
আরও পড়ুন