Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাব পরা ছাত্রীকে বের করে দেয়ার ধৃষ্টতা সহ্য করা হবে না-হেফাজত ও নেজামে ইসলাম নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হিজাব পরা ছাত্রীকে ঢাবির ক্লাস থেকে বের দেয়ার তীব্র প্রতিবাদ করেছেন হেফাজতে ইসলাম ঢাকা মহানগর আহবায়ক আল্লামা নুর হোসাইন কাশেমী ও নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ। তারা বলেন, এ ঘটনা অমার্জনীয় অপরাধ। এ আচরণ এ অপরাধ কোনভাবেই সহ্য করা হবে না।
দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা ইউনিভার্সিটি যেখানে শিক্ষার্থীদের পোশাকের ক্ষেত্রে কোন বিধি-নিষেধ নেই, সেখানে প্রফেসর ড. আজীজুর রহমান যিনি নাস্তিক-মুরতাদদের দালাল হিসাবে পূর্ব পরিচিত, তিনি ৯৫% মুসলমানের দেশে কোন খুঁটির জোরে, কাকে খুশি করার জন্য একজন হিজাব পরিহিতা মেধাবী ছাত্রীকে ক্লাশরুম থেকে বের করে দিয়েছেন। শুধু তাই নয়, যেসব সহপাঠি প্রতিবাদ করেছে তাদেরকেও বের করে দেন। এ আচরণ সংবিধান বিরোধী ও মানবতাবিরোধী আচরণ। হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের এক প্রতিবাদ সভায় সভাপতির বক্তৃতায় আল্লামা নুর হোসাইন কাশেমী এ কথা বলেন।
তিনি বলেন, দেশবাসী জানতে চায়, তারা কি দেশটাকে রামরাজ্য বানাতে চান? শান্তির পরিবেশে অশান্তি সৃষ্টি করতে চান? পীর আউলিয়ার এ দেশে মুসলিম ঐহিত্য ও ইসলামিক কৃষ্টিকালচার ভালো না লাগলে তাসলিমা নাসরিনের মতো যেখানে ভালো লাগে সেখানে চলে যান। দেশবাসী ইসলামী তাহযীব-তামাদ্দুন ও শরয়ী বিধি-বিধান নিয়ে উপহাস আর অপমানজনক আচরণ সহ্য করবে না। জামিয়া মাদানিয়া বারিধারা মিলনায়তনে হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর এক জরুরী সভায় বক্তব্য রাখেন, মহানগরী যুগ্ম আহবায়ক মাও. আবুল কালাম, হাফেজ মাও. আতাউল্লাহ হাফিজ্জী, মাও. জহীরুল হক ভূইয়া, ড. আহমদ আব্দুল কাদের, মাও. আবু জাফর কাসেমী, মাও. মুজিবুর রহমান হামিদী, যুগ্ম সদস্য সচিব মাও. ফজলুল করীম কাসেমী, মাও. বাহাউদ্দিন যাকারিয়া, মাও. আহমদ আলী কাসেমী প্রমুখ।
নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ ঢাকা বিশ^বিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ছাত্রীকে হিজাব পরিধানের অভিযোগে ক্লাস থেকে বের করে দেয়ার ঘটনার পুনরাবৃত্তির বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেছেন যে, হিজাব পরিহিতা ছাত্রীকে ক্লাস থেকে বের করে দেয়া অমার্জনীয় অপরাধ। এর আগে একই বিভাগের ছাত্রী নাবিলা ইকবালকে নেকাব না খোলায় ক্লাস থেকে বর করে দেয়া হয়। তাঁরা বলেন, ঢাকা বিশ^বিদ্যলয়ে এ ধরনের ঘটনা অনভিপ্রেত। কেননা হিজাব, নেকাব ও বোরকা মুসলিম নারীদের সংস্কৃতি। অবিভক্ত বাংলার এতদাঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগণের ধর্মীয় বিশ^াস-মূল্যবোধ, শিক্ষা ও সংস্কৃতি ধারণ, চর্চা ও অনুশীলন ও বিকাশমান রাখার জন্যই একদিন ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। তাঁরা আরো বলেন, কথিত শিক্ষকের ভাবলোক ও মানসলোকে রয়েছে অতিমাত্রায় ইসলামী সাংস্কৃতিকবিদ্বেষ। তিনি স্বজাতির সংস্কৃতিকে দেখেন ব্রাহ্মণ্যবাদী ও নাস্তিক্যবাদী প্রকরণে এবং তিনি যে সাম্রাজ্যবাদ, ইহুদীবাদ ও ব্রাহ্মণ্যবাদের সাংস্কৃতিক বলয়াবদ্ধ তা তাঁর কৃত-কর্মে বার বার প্রতিফলিত হচ্ছে।
তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিন্দুত্ববাদী অপসংস্কৃতির মোকাবেলায় মুসলিম সংস্কৃতিকে সুস্থ ও স্বাভাবিক করে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠিত এ দেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর নিজস্ব ধর্ম, বিশ্বাস, ঐতিহ্য ও সংস্কৃতি, আচার-আচরণ, নিয়ম, রীতি-রেওয়াজ-এর অনুশীলনের ওপর গুরুত্বারোপ করে নেতৃবৃন্দ বলেন যে, ঢাবিতে স্বকীয় সাংস্কৃতিক চেতনার প্রতি সহিষ্ণু মনোভাব অপরিহার্য। শিক্ষার্থীদের ইসলামী সংস্কৃতি সচেতন করে তোলা প্রয়োজন। এ জন্য প্রয়োজন ঢাবি থেকে ইসলামী সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলা। কোন অবস্থায় স্বীয় আদর্শ-ঐতিহ্য, শিক্ষা-সংস্কৃতি ও সভ্যতার প্রতি বিরূপ মনোভাব অভিপ্রেত নয়।
নেতৃবৃন্দ পার্টির এক সভায় এসব কথা বলেন। সিনিয়র সহ-সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদারের সভাপতিত্বে পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় অন্যান্যের বক্তব্য রাখেন সহ-সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ার, মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী, যুগ্ম-মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন ও মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, অর্থ সম্পাদক মুফতি আবদুল কাইয়ূম, প্রচার সম্পাদক মাওলানা মমিনুল ইসলাম, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাওলানা আবুল হাসান, দপ্তর সম্পাদক সৈয়দ মোহাম্মদ আহসান, ইসলামী ছাত্র সমাজের সভাপতি আবদুল্লাহ আল-মাসুদ ও মহাসচিব মোঃ নুরুজ্জামান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব পরা ছাত্রীকে বের করে দেয়ার ধৃষ্টতা সহ্য করা হবে না-হেফাজত ও নেজামে ইসলাম নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ