Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণিঝড় তিতলির পর ‘গাজা’ : সমুদ্র উত্তাল, বন্দরে ২ নম্বর সঙ্কেত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১১:৫২ এএম

বঙ্গোপসাগরে আজ রোববার আবারো সৃষ্টি হয়েছে একটি ঘূর্ণিঝড়। এর নাম দেয়া হয়েছে ‘গাজা’। গত অক্টোবর মাসে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম ছিল ‘তিতলি’। ‘গাজা’ কোন দিকে মোড় নেবে এবং উপকূলে আঘাত হানবে তা এখনও সুস্পষ্ট নয়।
কেননা এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অনেক দূরে অবস্থান করছে। ঘূর্ণিঝড় ‘গাজা’র কারণে সমুদ্র উত্তাল থাকায় বন্দরে দুই নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
এখন কার্তিক মাস শেষের দিকে। সাধারণত কার্তিক মাসে বঙ্গোপসাগরে নি¤œচাপ-ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে। অতীতে কয়েকটি প্রলয়ংকরী ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসের রেকর্ড রয়েছে কার্তিকে।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানা গেছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘গাজা’।
এটি আজ সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০২০ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০০৫ কিঃ মিঃ দক্ষিণে এবং পায়রা
সমুদ্র বন্দর থেকে ৯৬০ কিঃ মিঃ দক্ষিণে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিঃ মিঃ, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর খুবই উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুূদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত
উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ