Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতারণায় লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভাড়া নিয়ে অনিয়ম ও প্রতারণার অভিযোগে অ্যাপভিত্তিক রাইড শেয়ার সেবা পাঠাও লিমিটেড এর বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল বুধবার রাজধানীর পশ্চিম শেওড়াপাড়ার বাসিন্দা মোঃ আফজাল হোসেনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম ওই নোটিশ পাঠান। পাঠাও লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা হোসেন এম ইলিয়াস এবং প্রধান প্রযুক্তি কর্মকর্তা সিফাত আদনানের বরাবর নোটিশ পাঠানো হয়। আগামী তিনদিনের মধ্যে উপযুক্ত জবাব না পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।
পাঠাও সেবার ভাড়া কীভাবে নির্ধারণ করা হচ্ছে এবং তা কোন আইন বলে, তা তিন দিনের মধ্যে জানাতে বলা হয়েছে নোটিশে। এতে বলা হয়েছে, আফজাল হোসেন পাঠাওয়ের অ্যাপে বাইকে করে বাংলামোটর থেকে শেওড়াপাড়া যাওয়ার তথ্য দিলে তাকে ডিসকাউন্ট বাদ দিয়ে ১০৫ টাকা ভাড়া দেখানো হয়। কিন্তু গন্তব্যস্থলে যাওয়ার পর চালক তার কাছে ১৭৩ টাকা দাবি করে। আফজাল বাধ্য হয়ে তা পরিশোধ করেন। কিছুদিন পরে ফের এ রকম ঘটনা ঘটে। ১২১ টাকা নিশ্চিত করে রোকেয়া স্মরণি থেকে বীর উত্তম সি আর দত্ত সড়কে যাওয়ার পর চালক ১৪৯ টাকা দাবি করেন। সেদিনও বাধ্য হয়ে বাড়তি ভাড়া পরিশোধ করতে হয়।নোটিসে আরো বলা হয়, পাঠাও নিয়মিতভাবে তাদের চালকদের দিয়ে যাত্রীদের এই কৌশলে হেনস্তা করে বেআইনিভাবে বাড়তি ভাড়া হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।
আফজাল হোসেন বেলেন, পাঠাওয়ের নির্ধারিত রুটে একেক সময় একেক ভাড়া প্রদর্শন করে। আমি দেখেছি, যানজট না থাকার পরও বাড়তি ভাড়া গুনতে হয়েছে। একটি টেলিভিশন স্টেশনে কমর্রত আফজাল বলেন, বিভিন্ন সময় যাতায়াতে কেন বেশি ভাড়া এসেছে, কোনো চলকই তার সদুত্তর দিতে পারেনি। তাছাড়া পাঠাও কীভাবে, কোন আইন বা কোন নীতিমালায় ভাড়া নির্ধারণ করছে, সে বিষয়টিও ভোক্তার স্পষ্ট ধারণা থাকা উচিৎ। এসব বিষয় বিবেচনায় আইনি নোটিশ দেয়া হয়েছে।
পাঠাওয়ের ওয়েবসাইটে ভাড়া সংক্রান্ত তথ্য দেয়া হয়েছে, সেখানে বলা হয়েছে প্রতিটি পাঠাও বাইক রাইডের প্রাথমিক ভাড়া ২৫ টাকা। এরপর প্রতি কিলোমিটারের জন্য ১২টাকা হারে হিসাব হবে এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ০ দশমিক ৫ টাকা। ঢাকায় পাঠাও কার প্রতি কিলোমিটারের জন্য ২০ টাকা হারে হিসাব হবে এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ২ দশমিক ৫ টাকা। চট্টগ্রামে পাঠাও কার রাইডের প্রাথমিক ভাড়া ৭০ টাকা। এরপর প্রতি কিলোমিটারের জন্য ২৫ টাকা হারে হিসাব হবে এবং প্রতি মিনিট ওয়েটিং চার্জ ৩টাকা। সর্বনিন্ম ভাড়া ১০০ টাকা। এছাড়াও নোটিশে উল্লেখ করা হয়, পাঠাও তাদের ড্রাইভারদের দিয়ে এভাবে নিয়মিত পকেট কাটছে গ্রাহকদের। পাঠাও সার্ভিসের ভাড়া কোন নিয়মের ভিত্তিতে নির্ধারণ করা হচ্ছে তার স্পষ্ট ব্যাখ্যা চাওয়া হয়েছে নোটিশে। প্রসঙ্গত, অ্যাপভিত্তিক রাইড শেয়ার সেবা পাঠাও ছাড়া উবার ও সহজ এর বিরুদ্ধেও যাত্রী সেবার নামে প্রতারণার অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ