Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রশ্ন : গ্রীন কার্ড পাওয়ার উদ্দেশ্যে আমেরিকায় একজন বিধবা মহিলাকে বিয়ে করেছিলাম, কার্ড পাওয়ার পরে তাকে ডিভোর্স দিয়ে দিই, এটি কি ঠিক হয়েছে? বিয়ের আগে টাকা পয়সা লেনদেনের মাধ্যমে একটি এগ্রিমেন্ট সাইন করি, এ ধরনের লেনদেন কি বৈধ হবে?

আ মো মোজাম্মেল,
শিকাগো, আমেরিকা

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:৩৯ এএম

উত্তর : শর্ত লাগিয়ে, পরে ছেড়ে দেওয়ার নিয়ত রেখে বিবাহ করলে সে বিবাহ শুদ্ধ হয় না। গ্রীন কার্ডের জন্য আপনাদের সাজানো বিয়েকে ইসলাম সম্মত বিয়ে বলা যায় না। স্বামী স্ত্রীর মতো নৈকট্য ও আচরণ এমন বিয়েতে বৈধ নয়। অফিসিয়াললি প্রয়োজন মেটানোর জন্য এটিকে একটি নাটক বলা চলে। এমন করলে ভেতরে বাইরে অভিনয়ই করে যেতে হবে। বাস্তব বিবাহ মনে করার কোনো কারণ নেই। যেহেতু বিয়েই হয়নি সুতরাং ডিভোর্স দেওয়া না দেওয়া সমান। কোনো বাড়াবাড়ি হয়ে থাকলে বড় গুনাহ হয়েছে। বাকী জীবন তওবা করে যেতে হবে। এগ্রিমেন্ট ও লেনদেন যা ছিল তা পূরণ করতে হবে। তবে পুরো কাজটিই একটি গুনাহের কাজ হেতু উভয়পক্ষকেই দূরে সরে গিয়ে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা ও তওবা-ইস্তেগফারের মধ্য দিয়ে এর ক্ষতিপূরণের চেষ্টা চালিয়ে যেতে হবে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • রশিদ ৭ নভেম্বর, ২০১৮, ৪:২৯ এএম says : 0
    আল্লাহ আমাদেরকে দীনের সঠিক বুঝ দান করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :

৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ