Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে ছাপানো বইয়ের প্রথম চালান বেনাপোলে

আসবে আরো বই : ২৫ লাখ বই বন্দর থেকে খালাস শুরু আজ

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভারতে ছাপানো প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য ২৫ লাখ পাঠ্য বই’র প্রথম চালান আমদানি করা হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে গত বৃহস্পতিবার রাতে ভারত থেকে ২৫টি ট্রাকে এসব বই বাংলাদেশে প্রবেশ করে। ১৩ হাজার ২৫০ বান্ডেলে এসব বই আমদানি করা হয়েছে বলে জানা গেছে।
বন্দরের ২ নম্বর শেডে ভারতে ছাপানো বই ভারতীয় ট্রাক থেকে বন্দরে রাখা হয়েছে। রাত সাড়ে বারোটা পর্যন্ত বন্দরে শেডে বইগুলোর আনলোড শেষ হয়। বেনাপোল কাস্টমস হ্উাসের সহকারী কমিশনার উওম চাকমা জানান, ঢাকার ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড টেক্সট বুক এই বইয়ের আমদানিকারক প্রতিষ্ঠান। রফতানিকারক প্রতিষ্ঠান হচ্ছে ভারতের কৃষ্ণা ট্রেডার্স কোলকাতা। বইয়ের ঘোষিত আমদানি মূল্য ৭ লাখ ৫৮ হাজার ৫০০ মার্কিন ডলার। বইয়ের ওজন ৫০৮ মে. টন ৩০২ কেজি। বই সরবরাহের দায়িত্বে নিয়জিত বেনাপোলের ভৈরব ট্রান্সপোর্ট এজেন্সির স্বত্ত্বাধিকারী আজিম উদ্দিন গাজী বলেন, ভারত থেকে আরও বই আমদানি হবে বেনাপোল বন্দর দিয়ে। কয়েক দফায় আমদানি করা এসব বই আজ শনিবার বন্দর থেকে খালাস করা শুরু হবে। খালাসের পর বই নিয়ে ট্রাক যাতে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারে তার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে বাই বন্দর থেকে খালাশ দেয়া হবে বলে কাস্টমস কর্তৃপক্ষ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক স্কুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ