Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসি বহাল রেখে পূর্ণাঙ্গ রায়

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম



স্টাফ রিপোর্টার : সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার ঘটনায় মুফতি আবদুল হান্নান মুন্সিসহ তিনজনের ফাঁসির আদেশ বহাল রেখে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিচারপতিরদের স্বাক্ষরের পর এ ১৬৭ পৃষ্ঠার এ রায় প্রকাশিত হয়েছে। এ বিষয়ে জানতে চাইল ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির বলেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের লেখা ১৬৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। এতে আসামিদের মৃত্যুদ- কার্যকর করতে কোনো বাধা থাকল না। তবে আসামিরা যদি সর্বোচ্চ আদালতে আপিল করেন, তাহলে মৃত্যুদ- কার্যকর করা হবে না। গত ১১ ফেব্রুয়ারি এ রায় ঘোষণা করা হয়।
২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। এ হামলায় পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন নিহত হন এবং আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। ঘটনার দিন অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে মামলা করে কোতোয়ালি থানা পুলিশ। মামলার তদন্তশেষে ২০০৭ সালের ৩১ জুলাই মুফতি হান্নানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এরপর সম্পূরক অভিযোগপত্র দিয়ে মাঈন উদ্দিন ওরফে আবু জান্দালের নাম অন্তর্ভুক্ত করে আবার অভিযোগ গঠন করা হয়। ২০০৮ সালের মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদ- দেন বিচারিক আদালত। মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়। নিয়ম অনুসারে মৃত্যুদ- অনুমোদন করতে প্রয়োজনীয় নথি হাইকোর্টে আসে। একই সঙ্গে ২০০৯ সালে আসামিরা জেল আপিলও করেন। প্রায় সাত বছর পর গত ৬ জানুয়ারি এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসি বহাল রেখে পূর্ণাঙ্গ রায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ