Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অনিবন্ধিত সিম ১ মে থেকে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে

সময় বাড়বে কিনা জানা যাবে কাল

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ৩০ এপ্রিলের মধ্যে বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতিতে সিম নিবন্ধন না করলে ১ মে থেকে তিন ঘণ্টা সংযোগ বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে চলমান সিম নিবন্ধন কার্যক্রমের সময় বাড়ানো হবে কি না, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ৩০ এপ্রিল জানানো হবে বলেও তিনি জানান। গতকাল (বৃহস্পতিবার) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তারানা হালিম বলেন, ‘৩০ এপ্রিল পর্যন্ত সিম নিবন্ধনের অগ্রগতি পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’ এ জন্য আরও দুই দিন অপেক্ষা করার পরামর্শ দেন তিনি। সিম রি-ভেরিফিকেশনের জন্য নির্ধারিত সময় আগামী ৩০ এপ্রিল রাত ১০টা পর্যন্ত মোবাইল অপারেটরদের কাস্টমার কেয়ার সেন্টার এবং জাতীয় পরিচয়পত্র প্রকল্পের (এনআইডি) অফিস খোলা রাখা হবে।  প্রতিমন্ত্রী বলেন, ৩০ এপ্রিলের মধ্যে নিবন্ধন না হলে অনিবন্ধিত সিম আগামী ১ মে থেকে তিন ঘণ্টা বন্ধ রেখে বায়োমেট্রিক পদ্ধতিতে রি-ভেরিফিকেশনের জন্য বার্তা পাঠানো হবে।
সিম নিবন্ধন কার্যক্রমের বিষয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, গত এক সপ্তাহ থেকে সিম নিবন্ধনে গ্রাহকদের মধ্যে ব্যাপক সাড়া দেখছি। ইতোমধ্যে ৭ কোটি ৭৯ লাখ সিম নিবন্ধন হয়েছে বলেও তিনি জানান। প্রতিমন্ত্রী জানান, বুধবার সন্ধ্যা পর্যন্ত ৭ কোটি ৭৯ লাখ সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে, আরও ১ কোটি ২১ লাখ গ্রাহক এসেছিলেন, ফিঙ্গার প্রিন্ট না মেলা বা ভুলভাবে নম্বর দেয়ার কারণে ম্যাচ করেনি। ধরে নিচ্ছি তারা জেনুইন এবং তারা রি-ভেরিফিকেশনে এসেছিলেন। প্রথম দিন থেকে বলে আসছি রি-ভরিফিকেশনের শেষ তারিখ ৩০ এপ্রিল এবং পহেলা মে থেকে সিমগুলো কয়েক ঘণ্টা বন্ধ থাকবে; যেন তারা দ্রুত রি-ভেরিফিকেশন করে নেন। ১ মে থেকে অধিকাংশ অনিবন্ধিত সিম তিন ঘণ্টা বন্ধ রাখছি এই বার্তাটি পৌঁছে দেয়ার জন্য যে- তাদের দ্রুত গিয়ে রি-ভেরিফিকেশন করে নেয়া প্রয়োজন’। ‘ইঙ্গিতটা অনির্দিষ্ট সময়ের জন্য নয়, মাথায় রাখতে হবে যে সময়টা অনেক কম’। গ্রাহকদের সুবিধার জন্য অপারেটরদের সব কাস্টমার কেয়ার সেন্টার ও রিটেইলার পয়েন্ট বায়োমেট্রিক ডিভাইসসহ সিম-রিম নিবন্ধন কার্যক্রম ৩০ এপ্রিল রাত ১০টা পর্যন্ত চলবে বলে জানান তারানা হালিম।
প্রতিমন্ত্রী বলেন, এনআইডি’র আগারগাঁও প্রধান কার্যালয় এবং ৫১৪টি আঞ্চলিক কেন্দ্র রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। যাদের এনআইডি’র কোনো সমস্যা হবে সেখানে গেলে সমাধান দেয়া হবে। সব মোবাইল অপারেটরদের বলেছি যেন এনআইডিতে ডিভাইস নিয়ে প্রস্তুত থাকে, আবার গ্রাহকদের মিসম্যাচ না হলে ফেরত আসতে না হয়। পুনঃনিবন্ধনের সময় বাড়োনো হবে কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী আরও জানান, প্রকৃত চিত্রটি কী সেটি বিবেচনা করবো এবং ৩০ এপ্রিল আপনাদের সম্পূর্ণ প্রক্রিয়াটি জানাবো। ‘বার বার বলেছি অনির্দিষ্ট সময় পর্যন্ত সুযোগ থাকবে না। অনির্দিষ্ট সময় পর্যন্ত সুযোগ রাখলে অনেক ফাঁক-ফোকর সৃষ্টি হতো এবং অনেকে আসবেন, অনেকে করবেন না। যে কারণে তাগাদা রাখতে চাই। ৩০ এপ্রিল পর্যন্ত কতখানি এগোতে পারছি ফলাফলটা দেখতে চাই’। প্রতিমন্ত্রী জানান, কিছু সময়ের জন্য বন্ধ রেখে একটি সিমে কোনো সাড়া পাওয়া না গেলে তখন বুঝে নেবো মালিকানা স্বীকার করতে চাইছেন না। সেই সিমগুলো তখন বাদ হয়ে যাবে। ১ কোটি ২১ লাখ সিম যাদের আঙুলের ছাপ ম্যাচ করেনি তারা সচেতন নাগরিক উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তাদের বিষয়টি আলাদা করে ভাবার সুযোগ আছে এবং ভাবতে চাই। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ মার্চ মাসের প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে মোবাইল গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৩৮ লাখ। সিম পুনঃনিবন্ধনে জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মোটামোটি ৮ কোটি হয়ে যাওয়াটা ছোট কাজ মনে করছি না, এটি একটা বিশাল কাজ। যেহেতু লম্বা সময় ধরে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে আশা করি, গ্রাহক ভোগান্তি কম হবে এবং ৩০ এপিলের মধ্যে করে ফেলতে পারবো। ডাক ও টেলিযোগাগে বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী বলেন, ১ কোটি ২১ লাখ সিমের গ্রাহকের আঙুলের ছাপ পুরোপুরি না মেলায় আংশিক সম্পূর্ণ হয়েছে। এসব সিম জেনুইন, বিশেষ করে নারীদের সমস্যা যারা বাটাবাটির কাজ করেন এবং বয়স্ক লোকদের আঙুলের রেখার সমস্যা। তবে এই ১ কোটি ২১ লাখ আমাদের হাতে আছে। তারা নিবন্ধনের জন্য এসেছেন এবং ঘাপলাগুলো মেটানোর চেষ্টা করছি। মোবাইল সিমের পরিচিতি নির্ধারণ এবং অপরাধ কমাতে গত বছরের ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধনের উদ্যোগ নেয় সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনিবন্ধিত সিম ১ মে থেকে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ