Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সীমান্তে লেজার প্রাচীর বসাবে নয়াদিল্লী

পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে বাংলাদেশের সাথে বেড়া দেব : অমিত শাহ

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সীমান্তে লেজার প্রাচীর বসানোর পরিকল্পনা করেছে ‘বন্ধুপ্রতীম’ প্রতিবেশী রাষ্ট্র ভারত। নয়াদিল্লির গৃহীত পরিকল্পনার আলোকে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তে লেজার প্রাচীর বসাতে একটি পাইলট প্রকল্প শুরু করা হবে। আগামী মাস থেকে এই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করার কথা রয়েছে। টাইমস অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
লেজার দেয়ালের আশেপাশে কোনো কিছুর নড়া-চড়া হলেই লেজার সিস্টেমে সঙ্গে সঙ্গে তা ধরা পড়বে। কেউ এই দেয়াল পার হওয়ার চেষ্টা করলেই উচ্চস্বরে বেজে উঠবে সাইরেন। ইসরাইলসহ কয়েকটি দেশের সীমান্তে এ ধরণের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর সূত্রে জানা গেছে।
অবশ্য, ভারত ইতিমধ্যে পাঞ্জাব প্রদেশের পাকিস্তান সীমান্তে আটটি লেজার প্রাচীর বসিয়েছে। আরো চারটি প্রাচীর বসানোর পরিকল্পনা রয়েছে দেশটির। ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনীর (বিএসএফ) এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত দিয়ে কেউ অনুপ্রবেশ করতে না পারে সেজন্য এক ডজন লেজার প্রাচীর বা দেয়াল তৈরি করা হয়েছে।
তিনি জানান, ইতোমধ্যে পাঞ্জাবের স্পর্শকাতর এলাকায় ৮টি অনুপ্রবেশ শনাক্তকরণ সিস্টেম বসানো হয়েছে এবং সেগুলো কাজ করতেও শুরু করেছে। আরও চারটি স্থানে খুব শিঘ্রই এ ধরণের লেজার দেয়াল বসানো হবে। জম্মু-কাশ্মির, পাঞ্জাব, রাজস্থান এবং গুজরাট সীমান্তে বিএসএফ লেজার দেওয়ালের মাধ্যমে নজরদারি চালাবে।
বিএসএফ কর্মকর্তাদের মতে, লেজার দেয়ালের আশেপাশে কোনো গতিবিধি দেখলেই লেজার সিস্টেমে সঙ্গে সঙ্গে তা ধরা পড়বে। কেউ এই  দেয়াল পেরোনোর চেষ্টা করলেই উচ্চস্বরে বেজে উঠবে সাইরেন। স্যাটেলাইট তথা উপগ্রহভিত্তিক সিগন্যাল কমান্ড সিস্টেমের মাধ্যমে গোটা বিষয়টিতে নজরদারি চালানো হবে।
নদী ও অন্যান্য ভৌগোলিক সীমাবদ্ধতার কারণে পাক-ভারত সীমান্তের বেশ কয়েকটি জায়গায় কাঁটাতারের বেড়া নেই। সেসব স্পর্শকাতর এলাকায় লেজার সিস্টেম বসানো হচ্ছে। পাঞ্জাব এবং জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্তে প্রায় ৪৫টি লেজার দেয়াল বসানো হবে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত পরিকল্পনায় জম্মু ও গুজরাটে ৩০ থেকে ৪০ কিলোমিটার লম্বা সীমান্ত এবং পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমাসেন্ত এ রকম চারটি পাইলট প্রকল্প শুরু করা হবে। আগামী মাস থেকে এই প্রকল্পগুলো বাস্তবায়নে কাজ শুরু করার কথা রয়েছে।
দুই বছর আগেই লেজার দেয়াল বসানোর সিদ্ধান্ত নিয়েছিল বিএসএফ। পাঠানকোটে সন্ত্রাসী হামলার পরে এই পরিকল্পনায় গতি আসে। অবশেষে এবার তা কার্যকরী করা হল।
পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলে বাংলাদেশ সীমান্তে সাথে বেড়া দেব : অমিত শাহ
এদিকে বিজেপি পশ্চিমবঙ্গের ক্ষমতায় এলে সীমান্তে বেড়া দিয়ে প্রতিবেশি বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ বন্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল জনতা পার্টি’র (বিজেপি) সভাপতি অমিত শাহ। গতকাল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় একটি জনসমাবেশে এই ঘোষণা দেন তিনি।
এই নিয়ে তৃতীয় বারের মতো এধরনের ঘোষণা দিলেন বিজেপি প্রধান। এর আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও এই ঘোষণা দিয়েছিলেন। তৃণমূল কংগ্রেস ও সিপিআই বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশ বন্ধ করেনি বলে অভিযোগ করেন অমিত শাহ। নিজেদের ভোট ব্যাংকের এজেন্ডা হিসেবেই অনুপ্রবেশকারীদের বন্ধ করেনি বলেও মন্তব্য করেন বিজেপি প্রধান। অমিত শাহ আরো বলেন, বিজেপি পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসলে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে ইন্দো-বাংলাদেশ সীমান্তে বেড়া দেওয়া হবে। একজন বাংলাদেশিও অবৈধভাবে ভারতে প্রবেশ করতে পারবে না। আর সীমান্তে বেড়া দেওয়া সম্ভব হবে কারণ বাংলাদেশের সঙ্গে ভারতের স্থল সীমান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আমরা এই কারণেই সীমান্তে বেড়া দিতে চাই যাতে আর কেউ অনুপ্রবেশ করতে না পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ সীমান্তে লেজার প্রাচীর বসাবে নয়াদিল্লী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ