Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আমদানি মূল্যে ডিজেল সরবরাহ করুন -ব্যবসায়ী নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আমদানি মূল্যে ডিজেল সরবরাহের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা, গ্যাস-বিদ্যুতের দাম না বাড়ানো, ভ্যাট আইনের সংশোধন, কর্পোরেট ট্যাক্স কমানোসহ ব্যবসায় প্রতিবন্ধকতা দূর করে বিনিয়োগের পরিবেশ সহজ করার দাবি জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সব ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে ‘বাণিজ্য সহায়ক’ ৫ম সভায় ব্যবসা প্রতিষ্ঠানের নেতারা এ দাবি জানান।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী ব্যবসায়ীদের জানান, আসন্ন বাজেট এখনো চূড়ান্ত হয়নি। মে মাসের ১২ তারিখে এটা চূড়ান্ত হতে পারে বলেও তিনি জানান।
অর্থমন্ত্রী ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের উদ্বেগ সম্পর্কে বলেন, এটা নিয়ে আপনাদের যথষ্টে চিন্তা রয়েছে। এটা এখনো চূড়ান্ত হয়নি। ভ্যাট আদায়ের পর যথাযথ অ্যাকাউন্টিং করে তা রাজস্বে জমা দেওয়ার ওপর তিনি গুরুত্ব আরোপ করেন। মুহিত বলেন, দেশের প্রয়োজনে কর আরোপ হয়, এ নিয়ে ব্যবসায়ীরা ক্ষুব্ধ হতে পারেন না। তাদের পরামর্শ মেনেই কর ধার্য করা হবে।
অর্থমন্ত্রী আরও বলেন, বর্তমান অর্থবছর সব দিকে থেকে ভালো ছিল। রাজনৈতিক পরিবেশ, আবহাওয়া ও কৃষি ভালো থাকার পরও এবার এনবিআর তাদের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি।
দেশের চলমান জ্বালানি সংকট সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, জ্বালানি মন্ত্রণালয় বলছে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে এলএনজি টার্মিনালের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হবে। তখন আমদানি গ্যাসের সাথে দেশীয় গাসের মূল্য সমন্বয় করলে গ্যাসের দাম সহনীয় হবে।
এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, সহসাই গ্যাস সংকট সহনীয় পর্যায়ে আসবে। কর্পোরেট ট্যাক্সও সহনীয় করা হবে। গার্মেন্ট সেক্টরের ওপর থেকে নির্ভরতা কমানোর জন্য জাহাজ নির্মাণ, ওষুধ, আসবাবপত্র, প্লাস্টিক, কৃষি প্রক্রিয়াজাত খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এসব শিল্পে এরই মধ্যে আমরা ভালো করছি। বৈঠকে ব্যবসায়ী নেতারা বলেন, শিল্প-কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত না হওয়া এবং দাম দ্বিগুণ হওয়া সত্তে¡ও আবারো গ্যাসের দাম বাড়ানো হচ্ছে- এমন খবরে আমরা চরম উদ্বেগ প্রকাশ করছি। বিনিয়োগ, কর্মসংস্থান ও জিডিপি প্রবৃদ্ধি তরান্বিত করতে গ্যাস-বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহের নিশ্চয়তার ব্যাপারে সরকারের কাছে একটি টাইম বাউন্ড রূপরেখাও দেওয়ার প্রস্তাব করেন তারা। সদ্য পাস হওয়া ভ্যাট আইন কার্যকরের বিষয়েও আশঙ্কা প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, জ্বালানি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরীসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সভায় ব্যবসায়ীদের পক্ষে অংশ নেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, সাবেক সভাপতি সালমান এফ রহমান, ইউসুফআব্দুল্লাহ হারুন, মীর নাসির হোসেইন, একে আজাদ, আইসিসিবির সভাপতি মাহবুবুর রহমান, বিটিএমএ সভাপতি তপন চৌধুরী, বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি মূল্যে ডিজেল সরবরাহ করুন -ব্যবসায়ী নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ