Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দারিদ্র বিমোচনের মাধ্যমে পল্লী অর্থনীতিকে চাঙ্গা করা হচ্ছে

বিআরডিবি’র ৪৯ তম বোর্ড সভায়-এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের দারিদ্রের হার ২০৩০ সালের পূর্বেই শুন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। দারিদ্রের হার হ্রাসে পল্লী অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে সহজ শর্তে ঋণ বিতরণ করতে হবে। পল্লী অর্থনীতিকে চাঙ্গা করলে দারিদ্র বিমোচনে সফলতা আসবে।
গতকাল বৃহস্পতিবার সচিবালয় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) ৪৯ তম বোর্ড সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং সহ বোর্ডের অন্যান্য সদস্যরা।
মন্ত্রী বলেন, একটি পুঙ্খানুপুঙ্খ জরিপের মাধ্যমে সমগ্র দেশের দারিদ্রের ম্যাপ তৈরি করে বিআরডিবি-কে কাজ করতে হবে। দরিদ্র এলাকার প্রতিটি পরিবারকে আর্থিকভাবে স্বচ্ছল করতে ঋণ সহায়তা ও পরামর্শ দিতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে মধ্যম আয়ের দেশ বিনির্মাণের যে লক্ষ্যে আমরা এগোচ্ছি সে কাজে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের চলমান দ্বিস্তর বিশিষ্ট সমবায়ীদের শামিল করতে হবে।
মন্ত্রী জানান, পল্লী অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করতে চলমান বিভিন্ন প্রকল্পের পাশাপাশি প্রায় ৩০০০ কোটি টাকা ব্যয়ে ‘পল্লী উৎপাদন বৃদ্ধি কল্পে নবজাগরণ প্রকল্প’ গ্রহণ করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের পল্লী অঞ্চলে দারিদ্র বিমোচনে ইতিবাচক পরিবর্তন আসবে। এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, দেশের পল্লীবাসীর জীবন মানোন্নয়ন ও কর্মসংস্থান বৃদ্ধির জন্য বিআরডিবি-র কার্যক্রম যুগোপযোগী ও কর্মদক্ষতা বাড়াতে হবে। এতে করে বাংলাদেশকে মধ্যম আয়ের রাষ্ট্রে রূপান্তর সহজতর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনীতি

৩ জানুয়ারি, ২০২৩
২১ নভেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ