Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার সিটি স্ক্যান সম্পন্ন

বুকে ব্যথা অনুভব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

বুকে ব্যথা অনুভব করায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সিটি স্ক্যান করা হয়েছে। বুধবার বেলা আড়ইটার দিকে হাসপাতালের চিকিৎসকদের তত্ত¡বধানে তার সিটি স্ক্যান সম্পন্ন হয়। খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান প্রফেসর ডা. আব্দুল জলিল চৌধুরী বিষয়টি জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক চিকিৎসক জানান, খালেদা জিয়ার বুকের সিটি স্কান করা হয়েছে। এটাকে এইচআর সিটি চেষ্ট বলা হয়। সাধারণত ফুসফুসে পানি জমেছে কিনা, এ্যাজমা বা হাপানি জাতীয় সমস্যা আছে কিনা বা বুকে অন্যকোন সমস্যা হয়েছে কিনা সেটি নিশ্চিত হওয়ার জন্য এ পরীক্ষা করা হয়ে থাকে। তিনি বুকে ব্যথা অনুভব করায় চিকিৎসকরা তার এইচআর সিটি চেষ্ট করার সিদ্ধান্ত নেন।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার আব্দুল্লাহ আল হারুণ বলেন, হাসপাতালের চিকিৎসকরা নিয়মিত খালেদা জিয়াকে দেখতে যান। তিনি বুকে ব্যথার কথা বলায় চিকিৎসকরা সিটিস্ক্যান করার সিদ্ধান্ত নেন। তিনি বলেন, তার শারীরিক অবস্থার কোন অবনতি হয়নি বরং স্থিতিশীল রয়েছে। তবে সিটি স্ক্যান করে কি রিপোর্ট পাওয়া গেছে সে বিষয়ে বলতে পারেনি তিনি।
তবে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)’র মহাসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন অভিযোগ করে বলেন, খালেদা জিয়ার সিটি স্কান করার সময় সেখানকার দায়িত্বরত চিকিৎসক ডা. নজরুল ইসলামকে সরিয়ে দিয়ে পছন্দমতো চিকিৎসক দিয়ে সিটি স্কান করানো হয়েছে। তার চিকিৎসায় কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এমনকি তার কোন আত্মীয়র সঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না। এতে তার মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে। উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদন্ড ও অর্থদন্ডাদেশ প্রদান করেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। সেই থেকে খালেদা জিয়া নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ ছিলেন। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে উন্নত চিকিৎসার জন্য আদালতের নির্দেশনা অনুযায়ী ৬ অক্টোবর বিএসএমএমইউ’র ৬১১-১২ কেবিনে ভর্তি করা হয়। তিনি বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন। ভর্তির আগে তার চিকিৎসায় ৫ সদস্যের কমিটি গঠন করা হয়। ১০ অক্টোবর মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা শুরু করেন। চিকিৎসা শুরুর পর থেকে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড এবং হাসপাতাল কর্তৃপক্ষ কঠোর গোপনীয়তা অবলম্বন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ