Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশ সদস্যদের আরো দক্ষ ও প্রশিক্ষিত করতে সহায়তা করুন যুক্তরাষ্ট্রকে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের পুলিশ সদস্যদের আরও দক্ষ ও প্রশিক্ষিত করে তুলতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
গতকাল বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট তার সঙ্গে দেখা করতে গেলে তিনি এ সহযোগিতা চান।
সাক্ষাতে সন্ত্রাসী কর্মকা-ের তথ্য আদান-প্রদানে দুই দেশ একযোগে কাজ করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলেও জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
এর আগে বার্নিকাট সাংবাদিকদের জানিয়েছিলেন, বাংলাদেশের মানুষ মনে করেন, এদেশে খুনিরা খুন করে পার পেয়ে যায়।
মার্কিন রাষ্ট্রদূতের ওই অভিযোগ প্রসঙ্গে মতামত জানতে চাইলে আসাদুজ্জামান কামাল বলেন, আমি জানি না তিনি কী বলেছেন। তবে তিনি এদেশের পুলিশের প্রশংসা করেছেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশের দু’জন নাগরিককে যুক্তরাষ্ট্রে খুন করা হয়েছে। ওই খুনের তদন্ত ও বিচার চেয়েছি আমরা। তিনিও বাংলাদেশে ব্লগার-অধিকারকর্মীদের খুনের বিচার চেয়ে কয়েকজনের নাম দিয়েছেন।
মন্ত্রী জানান, সমকামীদের অধিকার আদায়ের কর্মী জুলহাস মান্নান ও নাট্যকর্মী তনয় হত্যাকা-ে আবেগ প্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি তার দুঃখের কথা জানিয়েছেন। আগেও যে ব্লগার লেখক-প্রকাশক হত্যা হয়েছে এদেশে, তার জন্য উদ্বেগ প্রকাশ করেছেন।
এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূতকে বলেছি, খুন-হত্যা শুধু বাংলাদেশেই হয় না, আপনার দেশেও হচ্ছে। পৃথিবীর সব দেশেই এ ধরনের খুন হচ্ছে।
বাংলাদেশে মধ্যপ্রাচ্যভিত্তিক নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সক্রিয় বলে মার্কিন রাষ্ট্রদূতের অভিযোগ নাকচ করে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ দেশে যেসব জঙ্গির উত্থান হয়েছে, তারা সবাই স্থানীয়। এদের সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা নেই। এদের দমনে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী সক্ষম।
এর আগে ব্লগার-লেখক-প্রকাশকসহ বিভিন্ন হত্যাকা-ে জড়িতদের আইনের আওতায় আনা হয়েছে বলেও দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ সদস্যদের আরো দক্ষ ও প্রশিক্ষিত করতে সহায়তা করুন যুক্তরাষ্ট্রকে স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ