Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাপসা গরম-ঘামে অসহনীয় অবস্থা

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বৈশাখে দেশজুড়ে বৈরী আবহাওয়া জেঁকে বসেছে। ভ্যাপসা গরমে, ঘামে অসহনীয় অবস্থা বিরাজ করছে সর্বত্র। আগামী ৪/৫ দিনের মধ্যে তাপপ্রবাহের ফলে এহেন অস্বস্তির উন্নতির কোন পূর্বাভাস নেই। গতকাল (বুধবার) পর্যন্ত সারাদেশে দিন ও রাতের তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে গড়ে দেড় ডিগ্রি সেলসিয়াস উঁচুতে রয়েছে। স্থানভেদে তাপমাত্রা ৪/৫ ডিগ্রি পর্যন্ত বেশি। এ কারণে দিনে ও রাতে ভ্যাপসা গরম অসহনীয় হয়ে উঠেছে। তাছাড়া বাতাসের আপেক্ষিক জলীয়বাষ্প ও আর্দ্রতার মাত্রা (সারাদেশে গড়ে ৭০ শতাংশেরও বেশি) অত্যধিক থাকায় মানুষ অতিরিক্ত ঘামাচ্ছে। সেই সাথে শরীর দ্রুত দুর্বল ও কাহিল হয়ে পড়ছে। অনেকেই ডায়রিয়া, আমাশয়, পেটের পীড়াসহ বিভিন্ন ধরনের মৌসুমি রোগ-ব্যাধিতে অসুস্থ হয়ে পড়ছে। বয়োবৃদ্ধ ও শিশুদের কষ্ট-দুর্ভোগ বেড়ে গেছে। গরমের তীব্রতার কারণে হিটস্ট্রোকের ঝুঁকিও রয়েছে।
তীব্র গরমে হাঁসফাঁস অবস্থায় কারও কোথাও যেন স্বস্তি নেই। তাপদাহ থেকে পরিত্রাণের জন্য শহরে কিংবা গ্রামে অনেকে পুকুর, দীঘি, নদীতে গা ভেজাচ্ছে। তীব্র গরমে শহরে-গঞ্জে শরবৎ, ফল-ফলারি, আইসক্রিম বেচাকেনা বেড়ে গেছে। তবে চিকিৎসকরা তাপদাহে বেশি করে বিশুদ্ধ পানীয় পানের এবং রাস্তাঘাটে খোলা, অস্বাস্থ্যকর খাবার পরিহারের পরামর্শ দিয়েছেন। গরমের সাথে পাল্লা দিয়ে সমগ্র দেশে বিশুদ্ধ পানির তীব্র সংকট বিরাজ করছে। সেই সাথে বেড়েছে বিদ্যুতের লোডশেডিং ও বিভ্রাট।
এদিকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯.৬ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৬.৮ ও ২৮.২, চট্টগ্রামে ৩৩.৮ ও ২৭.৫, সিলেটে ৩২.৪ ও ২৩.২, রাজশাহীতে ৩৯.৪ ও ২৭.৯, খুলনায় ৩৬.৫ ও ২৮.২, বরিশালে ৩৫.৮ ও ২৭.৬ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও চাঁদপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা গরম-ঘামে অসহনীয় অবস্থা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ