Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

রামগতিতে ভিজিএফের চাল কালোবাজারে

২২ বস্তা উদ্ধার : আটক ১

লক্ষ্মীপুর আঞ্চলিক অফিস | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

নিষেধাজ্ঞার সময় সরকারি বরাদ্ধ ভিজিএফের চাল জেলেদের না দিয়ে কালোবাজারে বিক্রি করে দেয়ার অভিযোগ উঠেছে লক্ষ্মীপুরের রামগতির চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের বিরুদ্ধে।
শনিবার আলেকজান্ডার বাজারে চেয়ারম্যান কামাল উদ্দিনের নিজস্ব কার্যালয়ের পাশে জামাল উদ্দিনের গুদামঘরে অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক। এ সময় গুদামঘরে থাকা ২২ বস্তা ভিজিএফের চাল উদ্ধার করে এবং ওই প্রতিষ্ঠানের মালিক জামাল উদ্দিনকে আটক করা হয়।
এদিকে চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন চাল বিক্রির সাথে নিজের জড়িত থাকার কথা অস্বীকার করে বলেন, চাল তিনি বিক্রি করেননি। জেলেদের কাছ থেকে কালাম চাল কিনে নিয়ে বিক্রি করেছেন। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে একটি মহল তার বিরুদ্ধে অপ্রচার ও ষড়যন্ত্র করে আসছে। তিনি ষড়যন্ত্রের শিকার। তবে আটক জামাল উদ্দিন ও কালাম এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ নিয়ে আলেকজান্ডার বাজারে জামাল উদ্দিনের গুদামঘরে অভিযান চালান। নিষেধাজ্ঞাকালীন জেলেদের জন্য বরাদ্ধ ভিজিএফের ২২ বস্তা চাল জব্দ এবং ওই প্রতিষ্ঠানের মালিক জামাল উদ্দিনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে হয়। এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে উপজেলা মৎস্য কর্মকর্তাকে আইনানুগ ব্যবস্থা গ্রহন করার নির্দেশ দেয়া হয়। রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম আরিচুল হক জানান, জব্দ ভিজিএফের ২২ বস্তা চাল থানা হেফাজতে রাখা হয়। এ বিষয়ে মামলার প্রস্তুুতি চলছে বলেও জানান তিনি।
জেলে ও স্থানীয়রা জানায়, চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কালাম উদ্দিন তার ইউনিয়নে জেলেদের জন্য বরাদ্দ ভিজিএফের চাল না নিয়ে গোপনে আলেকজান্ডার বাজারে জামাল উদ্দিনসহ কালোবাজারী ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেয় বলে অভিযোগ করেন তারা। এছাড়া চেয়ারম্যান কামাল উদ্দিনের বিরুদ্ধে ভিজিএফ ও ভিজিডির চালও একইভাবে বিক্রি করার অভিযোগ রয়েছে।
উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরে মেঘনায় ১০০ কিলোমিটার এলাকায় ৭ অক্টোবর মধ্য রাত থেকে ২৮ অক্টেবর পর্যন্ত ২২দিন ইলিশসহ সব ধরনের মাছধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। এই ২২ দিন রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকা পর্যন্ত মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় সব রকমের ইলিশ সংরক্ষন, আহরন, পরিবহন, বাজারজাতকরন ও মজুদকরন নিষিদ্ধ রয়েছে। নিষেধাজ্ঞার সময় প্রত্যেক জেলেকে ২০ কেজি করে ভিজিএফের চাল বরাদ্দ দেয় সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ