Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণে সময় এক মাস

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রাজধানীতে অতি ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবন এক মাসের মধ্যে অপসারণ করতে রাজউক ও সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছে সরকার। এছাড়া অন্য সিটি করপোরেশনের অতি ঝুঁকিপূর্ণ ভবনগুলোও আগামী এক মাসের মধ্যে অপসারণের নির্দেশনা দিয়েছে জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটি। সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল এ ভবনগুলোর বর্তমান পরিস্থিতির একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন ৭ কার্যদিবসের মধ্যে কমিটিতে পেশ করার নির্দেশ দেন।
সচিবালয়ে বুধবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব নির্দেশনা দেয়া হয় বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, রাজউক চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভবনের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। এসব ভবনের পানির লাইন বন্ধ করতে ওয়াসা এবং হোল্ডিং নম্বর বাতিলের জন্য সিটি করপোরেশনকেও অনুরোধ করা হয়। তবে ঢাকার অতি ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবনের অবস্থান সম্পর্কে কিছু বলা হয়নি। গত ১৩ এপ্রিলের ভূমিকম্পে চট্টগ্রামে হেলেপড়া ভবন নিয়ে ৭ কার্যদিবসের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে বলা হয়েছে।
সভায় জানানো হয়, বড় ধরনের ভূমিকম্পে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাওয়ার জন্য বিদ্যুৎ ও গ্যাস লাইনের সংযোগস্থলে সেন্সর লাগানো হচ্ছে। দুর্যোগ-পরবর্তী সাময়িক আবাসনের জন্য ১০০ কোটি ৮৬ লাখ টাকার তাঁবু কেনা হয়েছে। অস্থায়ী বা মোবাইল হাসপাতাল তৈরির যন্ত্রপাতি কেনা হচ্ছে বলে সভায় জানানো হয়। অনুসন্ধান ও উদ্ধার তৎপরতার জন্য ৬৯ কোটি টাকার যন্ত্রপাতি কিনে সশস্ত্র বাহিনী বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রণালয় বলছে, আরও ১৫৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে ত্রাণ সচিব মো. শাহ্ কামাল ছাড়াও সশস্ত্র বাহিনী বিভাগ, নৌ-বাহিনী, ফায়ার সার্ভিস, বিভিন্ন সিটি করপোরেশন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ, রাজউক এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণে সময় এক মাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ