Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাছ ও সবজি চাষে সফল এক হাজার পুঁজি দিয়ে লাখ টাকার মালিক

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কলাপাড়া উপজেলা সংবাদদাতা ঃ পটুয়াখালীর কলাপাড়ায় মাছ ও সবজি চাষ করে শিক্ষিত যুবক সৌরভ শিকদার স্বাবলম্বী হয়েছে। মাত্র এক হাজার টাকা পুঁজি দিয়ে তিনি এখন লাখ টাকার মালিক। এরপর থেকে তার আর পেছন তাকাতে হয়নি। ছাত্র রাজনীতির সাথে সম্পৃক্ত থাকার পরও সে কৃষি কাজ করে সফল চাষী হিসেবে স্থানীয় পর্যায়ে বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন। এদিকে এ সবজি চাষ করার সুবাদে নিজে যেমনি হয়েছেন স্বাবলম্বী তেমনি স্থানীয় বেকার যুবকদের মাঝে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এক অনুকরণীয় যুবক হিসেবে।
জানা গেছে, পৌর শহরের মাদ্রাসা রোডের বাসিন্দা মো. শানু শিকদারের ছেলে সৌরভ শিকদার এসএসসি পাস করে কলেজে ভর্তি হওয়ার পর থেকে ছাত্র রাজনীতির পাশাপাশি নিজের পরিত্যক্ত জমিতে সবজি চাষ শুরু করে। এর পর তিনি কৃষি ও মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার সাথে সাথে কলাপাড়া মোজহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজ থেকে তিনি বিএ পাস করেন। স্বল্প পরিমাণ জমিতে ২০০১ সালে মৌসুমী সবজি চাষ শুরু করে ধীরে ধীরে তার কৃষি জমির পরিমাণ বাড়িয়ে তুলেছে। যা এখন প্রায় ছয় একর জমিতে কৃষি খামারে পরিণত হয়েছে।
এ স্বাবলম্বী যুবকের গড়ে তোলা কৃষি খামার সরেজমিনে পরিদর্শন ও সৌরভের সাথে আলাপ করলে তিনি জানান, নিজের পুঁজি ও বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে নিজের জমিতে কৃষি চাষ শুরু করে। এর পরে জমি ইজারা নিয়ে গড়ে তোলেন মাছের ঘের। কঠোর পরিশ্রম করে কৃষিকে প্রধান পেশা হিসেবে বেছে নিয়ে শিম, বেগুন, লাউ, টমেটো, বিভিন্ন সবজির পাশাপাশি ধান চাষ শুরু করেন। এ বছর সবজি বিক্রি করে ৩০ হাজার টাকা ও ধান বিক্রি করে ১ লাখ টাকা আয় করেছেন। মাছের ঘের থেকে প্রায় ৮ লাখ টাকার মত মাছ বিক্রি করা হবে। এছাড়া আমার এ কৃষি কাজ দেখে কলেজের অনেক ছাত্ররা আমার কাছে পরামর্শ নিতে আসে। আমার এ কাজ দেখে অনেক ছাত্ররা বাড়িতে কৃষি কাজ শুরু করেছে।
তিনি আরো জানান, আমার এ সফলতা দেখে স্থানীয় কয়েক জন কৃষি কাজে বাধার সৃষ্টি করছে, যাতে আমি কৃষি কাজে সফল হতে না পারি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মশিউর রহমান জানান, আমার জানামতে সে আধুনিক জাতের কৃষি চাষ করছে। এছাড়া হাই ব্রিড ধান, বিভিন্ন জাতের সবজি চাষ করার ক্ষেত্রে আমাদের পরামর্শ নিয়ে থাকে।
মাঝে মাঝে সরেজমিনে গিয়ে ওর ক্ষেত আমরা পরিদর্শন করি।
উপজেলা সিনিয়ার মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম জানান, মাছ চাষ করে যুবকদের মধ্যে সৌরভ শিকদার এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রতিটি যুবক ওর মতো হলে বেকার সমস্যার সমাধান হবে বলে তিনি মন্তব্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছ ও সবজি চাষে সফল এক হাজার পুঁজি দিয়ে লাখ টাকার মালিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ