Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের এসএমই খাতে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উদার বিনিয়োগ নীতির সুযোগ নিয়ে বাংলাদেশের তৈরি পোশাক, জ্বালানি, বিদ্যুৎ ও অবকাঠামো উন্নয়নসহ উদীয়মান এসএমই শিল্পখাতে বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ সরকার প্রণীত জাতীয় শিল্পনীতি-২০১৬তে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত বিকাশের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এ শিল্পনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে অধিক কর্মসংস্থান সৃষ্টি, শ্রমিকদের অধিকার সুরক্ষা এবং শিল্পখাতে দেশি-বিদেশি বিনিয়োগ প্রবাহ জোরদারের সুস্পষ্ট দিক-নির্দেশনা রয়েছে।
যুক্তরাষ্ট্র সফররত শিল্পমন্ত্রী গতকাল হার্ভার্ড সিজ মিলনায়তনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বাংলাদেশে ক্ষুদ্র ও কুটিরশিল্পখাতের টেকসই বিকাশ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট এবং হার্ভার্ড ইউনিভার্সিটি স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এপ্লাইড সায়েন্স যৌথভাবে এ সেমিনার আয়োজন করে। ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভলপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ইকবাল ইউসুফের সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাত্থ গার্ডনার ও জেনিফার ক্লিফর্ড, টাফ্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেট নুডসেন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান, বোস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাঈদ হাসনাত ও অধ্যাপক ড. নুরুল আমান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিভিন্ন অনুষদের সদস্য, শিক্ষাবিদ, এসএমই বিশেষজ্ঞ, গবেষকসহ শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন। শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত মূল চালিকাশক্তি হিসেবে ভূমিকা পালন করছে। দেশে প্রায় ৮০ লাখ শিল্প-কারখানার মধ্যে ৯০ শতাংশই এসএমইখাতের আওতাভুক্ত। এ শিল্পখাত থেকে ইতোমধ্যে ৩ কোটি ১০ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি শতকরা ৭৫ ভাগ পারিবারিক আয় হচ্ছে। সম্মিলিতভাবে এসএমইখাত শতকরা ৮০ ভাগেরও বেশি শিল্প কর্মসংস্থান এবং শতকরা ২৩ ভাগ সাধারণ কর্মসংস্থানের উৎস বলে তিনি উল্লেখ করেন।
আমির হোসেন আমু বলেন, জাতীয় অর্থনীতির জীবনীশক্তি বর্তমান এসএমই শিল্পখাত। এই খাতের বিরাজমান চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। সরকার ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে এখাতের সম্ভাবনা কাজে লাগাতে জাতীয় এসএমই উন্নয়ন নীতি কৌশল আধুনিকায়নের কার্যক্রম অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের এসএমই খাতে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ