Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটের তিন দিন পর ইসির ফল প্রকাশ

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণের তিন দিন পর ফলাফলের তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে এ ধাপে ৬১০টি ইউপির মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ বিনা প্রতিদ্বন্দ্বী ২৯ জনসহ ৩৯৫টিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে। পক্ষন্তরে বিএনপি জয় পেয়েছে ৬০ ইউপিতে। এছাড়া জাতীয় পার্টির প্রার্থীরা ১৪টি ইউপিতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তৃতীয় ধাপে ভোট পড়েছে ৭৬ দশমিক ১২ শতাংশ।
মঙ্গলবার ইসির পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এসব তথ্য জানান। তিনি বলেন, তৃতীয় ধাপে অনেক দুর্গম এলাকায় ভোট হয়েছে। সেগুলোর ফলাফল কমিশনে পৌঁছতে সময় লেগেছে। দেখা গেছে, তৃতীয় ধাপে ২৯ ইউপিতে আওয়ামী লীগ প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। এছাড়া ভোটে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পেয়েছেন ৩৬৬ জন। সব মিলিয়ে আওয়ামী লীগের ৩৯৫জন নির্বাচিত হয়েছেন। অপরদিকে বিএনপির কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হননি। দলটির ৬০জনই ভোটের লড়াইয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে ১৩৯ ইউপিতে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, যাদের বড় অংশ আওয়ামী লীগ ও বিএনপির বিদ্রোহী হয়ে নির্বাচনে অংশ নেন। এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও জমিয়তে উলাময়ে ইসলাম একটি করে ইউপিতে জয় পেয়েছে। ভোটকেন্দ্র স্থগিতের কারনে ৫টি ইউপির ফলাফল ঘোষণা করা হয়নি। এগুলোতে পুনঃভোটের প্রয়োজন হবে।
এর আগে ব্যাপক সহিংসতা, প্রাণহানি ও অনিয়মের মধ্য দিয়ে গত ২২ মার্চ ৭১২টি এবং ৩১ মার্চ ৬৩৯টি ইউপিতে ভোট গ্রহণ হয়েছে। প্রথম ধাপে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত ৫৪ প্রার্থী এবং দ্বিতীয় ধাপে ৩৩ প্রার্থী চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। সব মিলিয়ে দুই ধাপে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৯৮৪টিতে এবং বিএনপি ১০৮টিতে জয় পেয়েছে।
নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, এবার ছয় ধাপে মোট ৪ হাজার ২৭৯টি ইউপিতে নির্বাচন হচ্ছে। আগামী ৭ মে ৭২৮, ২৮ মে ৭১৪ এবং সবশেষে ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোটের তিন দিন পর ইসির ফল প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ