Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জঙ্গি সংশ্লিষ্টতা নিয়ে এখনই কোনো মন্তব্য নয় -আইজিপি

কলাবাগানে জোড়া খুন

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, এটি পরিকল্পিত হত্যাকা-। হত্যাকারী বা জঙ্গিরা একজনকে টার্গেট করে হত্যা করেছে। এ তথ্য পাওয়ার মতো মেকানিজম আমাদের নেই।
রাজধানীর কলাবাগানে গতকাল মঙ্গলবার দুপুরে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির খালাতো ভাই ও মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল কর্মকর্তা জুলহাস মান্নান এবং নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যাকা-ের ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি বলেন, গোয়েন্দারা ব্যর্থ নয়। এটি ম্যাক্রো লেভেলের ইন্টেলিজেন্সি। খুনীরা আগে ওই এলাকা রেকি করেছে। তারপর সুযোগ বুঝে খুন করে পালিয়েছে।
তিনি বলেন, ঢাকা শহরের প্রতিটি এলাকায় সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এটি বসালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুনিদের সহজেই বের করতে পারবে। এ ছাড়া এর মাধ্যমে খুনিদের সহজে শনাক্তও করা যাবে। এটি সকলকে নিরাপদও রাখবে।
এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, জঙ্গি সংশ্লিষ্টতা নিয়ে এখনই কিছু বলা যাবে না। কেবল তদন্ত শুরু হয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত মন্তব্য করা যাবে না। কাশিমপুরে সাবেক কারারক্ষী ও ব্রাহ্মণবাড়িয়ায় হত্যাকা-ের সঙ্গে এর যোগসূত্র রয়েছে কি না,এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘কাশিমপুরে সাবেক কারারক্ষী কিংবা ব্রাহ্মণবাড়িয়ার হত্যাকা- এটি আলাদা-কাকতালীয় ঘটনা। একই কারণে হত্যাকা- ঘটেছে বলে আমরা মনে করি না।
এ সময় তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ময়নাতদন্ত শেষে চিকিৎসকরা জানিয়েছেন, দুর্বৃত্তরা কোপানোর পরপরই জুলহাজ মান্নান ও মাহবুব তনয়ের মৃত্যু হয়। চাপাতি দিয়ে কোপানোর ফলেই তাদের মৃত্যু হয়েছে। লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
আইজিপি বলেন, এর আগে এ ধরনের যেসব হত্যাকা- ঘটেছে, তার সঙ্গে সোমবারের ঘটনার হুবুহু মিল রয়েছে। এর আগে জঙ্গিসংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। অনেককে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এ ঘটনারও বিভিন্ন ধরনের আলামত জব্দ করা হয়েছে। খুব শিগগির হত্যাকারীরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে ধরা পড়বে। হত্যাকারীরা যত বড় ক্ষমতাধরই হোক না কেন, তাদের আইনের আওতায় আনা হবে।
শহীদুল হক বলেন, নিজেদের নিরাপত্তার স্বার্থেই নগরবাসীকে সিসি ক্যামেরা বসানো দরকার। প্রতিটি এলাকায় সমিতি রয়েছে। ওই সব সমিতির মাধ্যমে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়া হলে সহজেই সম্ভব হবে। তারা ওই সব এলাকার প্রতিটি বাড়ি থেকে টাকা তুলে সিসি ক্যামেরা বসানোর কাজ করবে। যেখানেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা লাগবে, সেখানেই সহায়তা করা হবে।
প্রসঙ্গত, গতকাল সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে এক দল দুর্বৃত্ত কলাবাগানের বাসায় ঢুকে মার্কিন দূতাবাসের প্রাক্তন কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি সংশ্লিষ্টতা নিয়ে এখনই কোনো মন্তব্য নয় -আইজিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ