Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাটের ব্যবহার নিশ্চিতে ফের বিশেষ অভিযান

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এ ছয় পণ্য সংরক্ষণ ও পরিবহনে ফের প্লাস্টিক বস্তার ব্যবহার লক্ষ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। তাই পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন সঠিকভাবে পরিপালন হচ্ছে না বলে মনে করে এ মন্ত্রণালয়।
ছয়টি পণ্যেই পাটের বস্তা ব্যবহার হচ্ছে কি-না তা নিশ্চিত করতে আবার ঢাকাসহ সারাদেশে বিশেষ অভিযান শুরু হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। শিগগিরই এ বিশেষ অভিযান শুরু হবে।বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক এক সভায় গতকাল প্রতিমন্ত্রী এ কথা বলেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হোসেন খালেদ ও পাট অধিদফতরের মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মির্জা আজম বলেন, কারাদ-, অর্থদ-, ব্যাংক ঋণ সুবিধা বন্ধ, লাইসেন্স বাতিল, আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) ও রফতানি নিবন্ধন সনদ (ইআরসি) বাতিলের বিধান রেখে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে আবারও বিশেষ অভিযান চালু হবে। যদিও এ ছয় পণ্য সংরক্ষণ ও পরিবহনে দেশের বিভাগ, জেলা, উপজেলা, থানা পর্যায়ে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রয়েছে।
তিনি আরও বলেন, এ জন্য সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নে মনিটরিংয়ের জন্য আবারো নির্দেশনা দেওয়া হচ্ছে।
সভায় জানানো হয়, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন অনুযায়ী ছয়টি পণ্য মোড়কীকরণে পাটজাত পণ্যের ব্যবহার প্রায় শতভাগ বাস্তবায়ন করা হয়। এ জন্য গত ৬ মার্চ আইনটি বাস্তবায়নে সহায়তার জন্য সরকারি সংস্থা ও ব্যবসা প্রতিষ্ঠানকে স্মারক ও সম্মাননা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ১১ ক্যাটাগরিতে ৪১ জনকে সম্মাননা ও স্মারক দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটের ব্যবহার নিশ্চিতে ফের বিশেষ অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ