Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুবাই’র রাস্তায় ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ চালকবিহীন গাড়ি চলবে

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় আকাশচুম্বী ভবনের শহর দুবাইয়ের রাস্তায় ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ গাড়ি চলবে চালকবিহীন অবস্থায়। দুবাই রোড ও পরিবহন কর্তৃপক্ষ গত ২৫ এপ্রিল দশ আসন বিশিষ্ট এই গাড়ি পরীক্ষামূলকভাবে চালায়। দুবাই’র শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম গত সোমবার ঘোষণা করেন, ২০৩০ সালের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাই’র রাস্তায় সব ধরনের যোগাযোগের ক্ষেত্রে ২৫ শতাংশ চালকবিহীন গাড়ি চলবে। তবে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।
দুবাইয়ে বর্তমানে চালকবিহীন মেট্রোরেল ব্যবস্থা চালু রয়েছে। ২০১৫ সালে এই রেল ১৭ কোটি ৮০ লাখ যাত্রী বহন করে। বিশ্বে বিলাসবহুল গাড়ির ক্ষেত্রে স্মার্ট কার প্রযুক্তি এখন বেশ ব্যবহৃত হচ্ছে এবং বাস্তবিকভাবেই তা দ্রুত সম্প্রসারণ হচ্ছে। তবে চালকবিহীন এই গাড়ি বাণিজ্যিক রাজধানীটির ট্যাক্সি চালকদের দুঃস্বপ্নের কারণ হয়ে দাঁড়িয়েছে।
রাষ্ট্রীয় ডব্লিউএএম বার্তা সংস্থায় এক বিবৃতিতে শেখ মোহাম্মদ জানান, এই পরিকল্পনা খরচ এবং সড়ক দুর্ঘটনা হ্রাস করবে। যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে দুবাই সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ ও দুবাই ফিউচার ফাউন্ডেশন। তবে প্রকল্পে অর্থ সংস্থানের ব্যাপারে তিনি কিছু বলেননি। সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের মহাপরিচালক ও সভাপতি মাত্তার আল-তায়ার বলেন, তার সংস্থা চালকবিহীন গাড়ি নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করেছে এবং দুবাই’র রাস্তায় এর পরীক্ষামূলক যাত্রাও হয়েছে। তার সংস্থা ইতিমধ্যে ফ্রান্সভিত্তিক চালকবিহীন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তলুসু’র সঙ্গে যোগাযোগ করেছে। তারা বক্স আকৃতির দশ আসনবিশিষ্ট ইজেড ১০ গাড়ি সরবরাহ করবে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই’র রাস্তায় ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ চালকবিহীন গাড়ি চলবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ