Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি পাঠ্যপুস্তকে থাকবে

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৭ শিক্ষাবর্ষ থেকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের সব পাঠ্যপুস্তকের কভার পৃষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বই বিতরণের ছবি অন্তর্ভুক্তির সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে ওই ছবির সঙ্গে ‘মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’ শীর্ষক স্লোগানও অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়েছে।
মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
বৈঠকে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নতুন জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানে সমতা সৃষ্টি এবং শিক্ষক সমন্বয়ের উদ্দেশ্যে জনস্বার্থে শিক্ষকদের আন্তঃবদলি কার্যক্রম গতিশীল করার সুপারিশ করা হয়। এছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পদোন্নতি ও নিয়োগ কার্যক্রম দ্রুত সম্পন্ন করার তাগিদ দেওয়া হয়।
বৈঠকে দেশের সব উপজেলাকে স্কুল ফিডিং কার্যক্রমে অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া জোরদার করতে সুপারিশ করা হয়। এবং প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্কুল কাউন্সিল ও কাব দল কার্যক্রম অব্যাহত রাখা এবং বিদ্যালয়গুলোতে ‘মা সমাবেশের’ প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ারও সুপারিশ করেছে কমিটি।
কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম ও উম্মে রাজিয়া কাজল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংসদ টিভির অনুষ্ঠানে এমপিরা সম্মানি পাবেন না
সরকারি টেলিভিশন সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানে অংশগ্রহণকারী বর্তমান সংসদ সদস্যদের (এমপি) কোনো সম্মানি ভাতা না দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বাইরে থেকে আসা শিল্পী ও কলাকুশলীদের বিটিভির কাঠামো অনুযায়ী সম্মানি দেওয়ার সুপারিশ করা হয়। মঙ্গলবার জাতীয় সংসদে সংসদ টেলিভিশনের অনুষ্ঠান ব্যবস্থাপনা কমিটির এক সভায় এই সুপারিশ করা হয়।
বৈঠকে সংসদ বাংলাদেশ টেলিভিশনের সমস্যা ও অনুষ্ঠানসূচি সম্প্রচার সংক্রান্ত বিষয়েও বিস্তারিত আলোচনা হয়। সংসদ চলাকালে সংসদ টেলিভিশনের অনুষ্ঠান নিয়েও কমিটিতে অসন্তোষ সৃষ্টি হয়েছে। নানা সমস্যার কারণে সংসদ টেলিভিশনের কার্যক্রম বাধাপ্রাপ্ত হচ্ছে। এসব সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা ও সংসদ বাংলাদেশ টেলিভিশনকে প্রাইম ব্র্যান্ডের অন্তর্ভুক্ত করার সুপারিশ করে কমিটি।
কমিটির সভাপতি ও জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ছাড়াও জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি পাঠ্যপুস্তকে থাকবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ