Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

লুটপাটের কারণে সম্পদ বৈষম্য বাড়ছে : খলীকুজ্জমান

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ বাংলাদেশ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, লুটপাট ও অন্যায়ভাবে অর্থ হাতিয়ে নেওয়ার ব্যবস্থা থাকায় বাংলাদেশসহ বিশ্বে সম্পদ বৈষম্য বাড়ছে। পৃথিবীতে অভূতপূর্ব সম্পদ থাকলেও তা অধিকাংশ মানুষকে এগিয়ে নিতে পারেনি।
গতকাল রাজধানী ঢাকার আগারগাঁও-এ পিকেএসএফ ভবনে দারিদ্র্য বিমোচনে তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের মধ্যে প্রযুক্তি হস্তান্তরের উদ্দেশ্যে পিকেএসএফ এবং ‘ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ’ (আইডিইবি)-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
‘ধনী-দরিদ্র বৈষম্য কমিয়ে আনা’র ওপর গুরুত্বারোপ করে খলীকুজ্জমান বলেন, মানুষকে মানুষ হিসেবে দেখতে হবে। যারা মানুষকে নিয়ে কাজ করে, তাদের সঙ্গে সহমর্মিতা বাড়াতে হবে। তিনি বলেন, যত সমালোচনাই থাকুক, দেশে কৃষি শ্রমিকের মজুরি বেড়েছে। এখন এক দিনের মজুরিতে ১০-১১ কেজি চাল কেনা যায়। আগে এক দিনের মজুরিতে ৩ সাড়ে তিন কেজির বেশি চাল কেনা যেত না। কৃষি কীভাবে বিকশিত হয়েছে, তা না দেখলে বোঝা যাবে না। তবে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি এখন সামাজিক উন্নয়ন দরকার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইডিইবি’র সভাপতি একেএমএ হামিদ, পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লুটপাটের কারণে সম্পদ বৈষম্য বাড়ছে : খলীকুজ্জমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ