Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

২১ আগস্টের বোমা হামলার ঘটনাকে সম্পূর্ণ রহস্যঘেরা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এর প্রকৃত ঘটনা আড়াল করেছে বর্তমান ক্ষমতাসীনরা। ওই দিন পুলিশের কাছ থেকে মুক্তঙ্গণে সমাবেশের অনুমতি নিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু পুলিশের পূর্বানুমতি ছাড়াই কেন মুক্তাঙ্গন থেকে ২১ আগস্টের সমাবেশের স্থান ২৩, বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কার্যালয়ের সামনে স্থানান্তর করা হলো? এটির কোন ব্যাখা আওয়ামী নেতারা আজও দেয়নি। কারণ ওই ঘটনা ঘটেছিল শুধুমাত্র রহস্যজনক কারনে পুলিশকে যথেষ্ট সময় পূর্বে না জানিয়ে আকস্মিক সমাবেশ স্থল পরিবর্তন করায়। গতকাল (মঙ্গলবার) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, ২১ আগস্ট বোমা হামলা মামলার রায় নিয়ে প্রহসনের মঞ্চে পর্দা ওঠার পর কি দৃশ্যমান হবে তা নিয়ে চারিদিকে সংশয় দেখা দিয়েছে। সরকারের নির্দেশিত ফরমায়েশী রায় বাস্তবায়নের জন্যই নানা কিছু করা হচ্ছে। যেমন প্রধান বিচারপতিকে বন্দুকের জোরে সরিয়ে দেয়া হয়েছে। গত সোমবার সর্বোচ্চ আদালতে ১৩ বছরের সাজাপ্রাপ্ত একজন মন্ত্রীকে হাইকোর্ট খালাস দিয়েছে। এই খালাস কার নির্দেশে হয়েছে সেটির জন্য বেশী লেখাপড়ার প্রয়োজন পড়ে না। জনগণও তা বুঝে নিয়েছে। আগামীকাল (আজ) ২১ আগস্ট বোমা হামলা মামলার রায়ও সরকারের ইচ্ছার বাইরে হতে পারবে কি না তা নিয়েও জনগণের মধ্যে সন্দেহ রয়েছে।
তিনি বলেন, বিচারিক আদালত থেকে ২১ আগস্টের বোমা হামলার মামলাটি নিয়ে এসে আওয়ামী লীগ নেতাকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়ে যেভাবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপি নেতাদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে সেদিনই মানুষের নিকট প্রতীয়মান হয় যে, রাষ্ট্রক্ষমতার জোরে তারেক রহমানকে ফাঁসাতেই সম্পূর্ণ বেআইনীভাবে মামলার সম্পূরক চার্জশিট দেয়া হয়েছে। আবার যাকে ৪১০ দিন রিমান্ডে নিয়ে মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছিল, যদিও সে পরবর্তীতে তার স্বীকারোক্তি প্রত্যাহার করে নিয়েছে এবং পুরো মামলায় আর কোন সাক্ষী বলেনি যে, তারেক রহমান এই মামলায় জড়িত। এই মামলা নিষ্পত্তির আগে মুফতি হান্নানকে কেন ফাঁসি দেয়া হয়েছিল সেটি নিয়েও জনমনে এখনও সংশয় রয়েছে। সুতরাং এই মামলায় নির্দোষ তারেক রহমানকে জড়ানোর ঘটনাপঞ্জী প্রতিহিংসা পূরণেরই নগ্ন বহি:প্রকাশ।
নেতাকর্মীদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে বিএনপির এই মুখপাত্র বলেন, বিএনপি বরাবরই জনগণের শক্তিকে অবলম্বন করে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছে। তাই দলের সকল পর্যায়ের নেতাকর্মীকে ঐক্যবদ্ধ থেকে আগামী যেকোন কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করার জন্য আহবান জানাচ্ছি। সরকারের কোন উস্কানিতে বিভ্রান্ত না হওয়ার জন্য তিনি নেতাকর্মীদের প্রতি আহবান জানান। এসময় সংবাদ সম্মেলনে উপস্থি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন প্রমূখ।
রাজধানীতে দুই দফা বিক্ষোভ: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানীতে দুই দফা বিক্ষোভ মিছিল করেছেন রুহুল কবির রিজভী। তার নেতৃত্বে গতকাল সকাল পৌনে ৮টায় রাজধানীর স্কয়ার হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে পান্থপথ মোড় পর্যন্ত একটি বিক্ষোভ মিছিল করে দলটির নেতাকর্মীরা। মিছিল থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সকল ষড়যন্ত্রমূলক মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। এতে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের শতাধিক নেতাকর্মী অংশ নেন।
একই দাবিতে দুপুর ১টা ৪০ মিনিটে রিজভী আহমেদের নেতৃত্বে ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ রাজধানীর বাটার সিগন্যাল মোড়ে মিছিল করে। মিছিলটি বাটার সিগন্যাল মোড় থেকে শুরু হয়ে সায়েন্স ল্যাবরেটরির দিকে আলপনা প্লাজার সামনে গিয়ে শেষ হয়। এসময় কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ছাত্রদলের সহ-সভাপতি আলমগীর হাসান সোহান, সহ সাধারণ সম্পাদক রাজিব আহসান চৌধুরী পাপ্পুসহসহ শতাধিক নেতাকর্মী অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ