Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার হাত বাঁকা হয়ে গেছে

সংবাদ সম্মেলনে মেডিক্যাল বোর্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রিউমাটো আর্থ্রাইটিস (গেটেবাত জনিত) রোগে আক্রান্ত। এজন্য তার বাম হাত বাঁকা হয়ে গেছে।
তিনি বাম কাঁধ নাড়াতে পারেন না। খালেদা জিয়ার ডায়াবেটিসসহ বেশ কিছু রোগ অনিয়ন্ত্রিত অবস্থায় আছে। এসব রোগ নিয়ন্ত্রণে আনতে হবে। এরপর তাঁর মূল চিকিৎসা শুরু হবে বলে জানিয়েছে তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) খালেদা জিয়ার চিকিৎসা কত দিন চলবে, তা নির্দিষ্ট করে এখনই বলতে পারছেন বোর্ডের সদস্যরা। গতকাল (সোমবার) দুপুরে খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানাতে বিএসএমএমইউ আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেডিকেল বোর্ডের চার সদস্য এসব কথা বলেন।
বোর্ডের প্রধান ডাঃ আব্দুল জলিল চৌধুরী বলেন, ৩০ বছর ধরে খালেদা জিয়া এই রোগে ভুগছেন। রোগটির নাম রিউমাটো আর্থ্রাইটিস। এই রোগ কন্ট্রোলে না রাখার কারণে তার বিভিন্ন জটিলতা সৃষ্টি হয়েছে। তার বাম হাত বাকা হয়ে গেছে, বাম কাঁধ নাড়াতে পারেন না, হাত ঝিম ঝিম করে। তার ঘাড়ে ও কোমরে ব্যথা আছে। তার বাম হিপজয়েন্টে আর্থ্রাইটিস আছে। তার দুই হাঁটু আগে থেকে রিপ্লেস করা, সেখানে কিছুদিন আগে ফুলে গিয়েছিল। ওষুধ দিয়ে তা ঠিক করা হয়েছে।
তিনি আরও বলেন, উনি (খালেদা জিয়া) বিশ বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন। তাকে ডায়াবেটিস কন্ট্রোলের জন্য ইনসুলিন দেওয়া হয়েছিল। কিন্তু তিনি তা নেননি। তার ডায়াবেটিসের কী অবস্থা সেটি আমাদের দেখতে হবে। মাঝখানে তার সুগার কমে হাইপো-ডায়াবেটিস হয়ে গিয়েছিল। তিনি ব্লাডপ্রেসারের ওষুধ খাচ্ছেন। মাঝখানে কিছু দিন আগে তার জ্বর হয়েছিল। সেটা এখন নাই। তার শরীরের সোডিয়াম কমে গিয়েছিল। ওষুধ দিয়ে সেটা নিয়ন্ত্রণে আনা হয়েছে।
খালেদার জিয়ার অসুখের ব্যাপারে ব্যাখ্যা করে ডা. জলিল বলেন, এটি এক ধরনের বাত, গিঁটে গিঁটে ব্যথা। এর চিকিৎসা না হলে ঘাড়ে-মাজা-কোমরে ব্যথা হয়। এর চিকিৎসা একটি চলমান প্রক্রিয়া। খালেদা জিয়াকে ফিজিওথেরাপি দেওয়া হচ্ছে কিনা এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উনার ফিজিওথেরাপি শুরু করে দেবো। এসময় মেডিকেল বোর্ডের চারজন সদস্যই উপস্থিত ছিলেন।
গত ৬ অক্টোবর বিকেলে বেগম খালেদা জিয়াকে আদালতের নির্দেশে কারাগার থেকে চিকিৎসার জন্য বিএসএমএমইউতে ভর্তি করা হয়। সেখানে তিনি কেবিন ব্লকের ছয় তলায় ৬১২ নম্বর কেবিনে আছেন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ