Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

সম্পাদক পরিষদ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, আন্তর্জাতিক মহল এবং সুশীল সমাজের প্রতিবাদের মুখেই ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর করায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গতকাল মানবাধিকার সংগঠনটির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাংবাদিক নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন দিক সম্পর্কিত উদ্বেগসমূহ কাটানোর চেষ্টা বের করা হবে বলে আশ্বাস প্রদানের পরও আইনটি স্বাক্ষরের জন্য মহামান্য প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে। এবং প্রেসিডেন্ট সেটি স্বাক্ষরও করেছেন। এর মাধ্যমে এ আইন কার্যকর হলো। সরকারের পক্ষ থেকে আশ্বাস সত্তে¡ও এ আইনের ব্যাপারে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে আলোচনায় না বসায় আসক হতাশা এবং উদ্বেগ প্রকাশ করছে। উল্লেখ, এই আইনটির কিছু ধারা সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদ মানববন্ধন কর্মসূচি ঘোষণা করলে সরকারের পক্ষ থেকে সংশোধনের আস্থাস দিয়ে সংলাপের আয়োজন করা হয়। তিনজন দায়িত্বশীল মন্ত্রী সম্পাদক পরিষদের সঙ্গে বৈঠক করে বিষয়টি মন্ত্রিসভায় উত্থাপনের কথা জানান।
আসকের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া প্রণয়নের সময় থেকে মানবাধিকার কর্মীরা ও সংবাদকর্মীরা এ আইনের বিভিন্ন ধারা বহুল বিতর্কিত ও অপব্যবহৃত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার সাথ সামঞ্জস্যপূর্ণ বলে দাবী জানিয়েছেন। তারা এ আইনটির বিতর্কিত ধারাসমূহ সংবিধান, গণতান্ত্রিক মূল্যবোধ, মানবাধিকার বিরোধী বলে অভিমত প্রদান করেছেন। সরকারের কাছে তারা বারবার তাদের উদ্বেগ প্রকাশ করেছে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে নানা আশ্বাস প্রদান করলেও প্রকৃতপক্ষে আইনে তেমন কোন পরিবর্তন আনা হয়নি।
আমরা অত্যন্ত ক্ষুব্ধ যে, মানবাধিকার ও সংবাদকর্মীদের মতামতকে সম্পূর্ণ অগ্রাহ্য করে সরকার এ আইন প্রণয়ন করেছে। আমরা সরকারের কাছে দ্রুততার সাথে এ আইনটির অস্পষ্ট জায়গাগুলোকে স্পষ্ট করার জন্য এবং সুনির্দিষ্ট বিধিমালা তৈরী করার দাবী জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা আইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ