Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন নিয়ে ইসলামী জোট না হওয়ায় দলগুলোর নানামুখী তৎপরতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৫:০১ পিএম

নেতৃত্ব পাওয়া এবং অবিশ্বাসের কারণে দেশের নিবন্ধিত-অনিবন্ধিত ইসলামী দলগুলো একাদশ নির্বাচনকে সামনে রেখে এখনো জোট বা ঐক্যবদ্ধ হতে পারেনি। ফলে একাদশ নির্বাচনে অংশ নিতে নানামুখি তৎপরতা চালিয়ে যাচ্ছে ইসলামী দলগুলো। ঐক্য বা জোট না হওয়ায় নিবন্ধিত অনিবন্ধিত দলসমূহ ১৪ দলীয়, ২০ দলীয় এবং অন্য কোনো জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়াকে গুরুত্ব দিচ্ছে। অপরদিকে একাধিক দল এককভাবে নির্বাচন করার বিষয়ে চিন্তা ভাবনাও করছে বলে জানা গেছে।
২০ দলীয় জোটভূক্ত ইসলামী দলগুলোর মধ্যে জমিয়তে উলামায়ে ইসলাম দুই গ্রæপ (কাসেমী, ওয়াক্কাস), খেলাফত মজলিস (ইসহাক), ইসলামী ঐক্যজোটের একাংশ (রকিব), বাংলাদেশ মুসলিম লীগ (কামরুজ্জামান), ২০ দলীয় জোটে থেকে নির্বাচনে অংশ নিবে বলে জানা গেছে। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ (বাহাদুর শাহ) ১৪ দলীয় জোটভূক্ত থেকেই নির্বাচন করবে এবং ইতোমধ্যেই ২০ আসনে প্রার্থী দেয়ার বিষয়টি মহাজোটকে জানিয়ে দিয়েছে। ইসলামী ঐক্যজোট (নেজামী) সরকার দলীয় জোটের আনুকুল্য নিয়ে নির্বাচনে অংশ নিবে বলে জানা গেছে, ১৪ ও ২০ দলীয় জোটের বাইরের নিবন্ধিত দল ইসলামী আন্দোলন বাংলাদেশ আদর্শিক কারণে হাতপাখা মার্কায় ৩০০ আসনে প্রার্থি দিয়ে এককভাবে নির্বাচনে অংশ নিতে ব্যাপক প্রচারণা চালাচ্ছে। বাংলাদেশ খেলাফত মজলিস নির্বাচনে অংশ নিতে জাতীয় পার্টির জোটের সাথে একটি নির্বাচনী সমঝোতা করেছে। বাংলাদেশ ইসলামী ফ্রন্টও (মতিন) জাতীয় পার্টির জোট থেকে নির্বাচনে অংশ নেবে। বাংলাদেশ খেলাফত আন্দোলন এককভাবে নির্বাচন করবে না কোনো জোটভূক্ত হয়ে নির্বাচন করবে সে বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে বিএনপি, গণফোরাম ও বিকল্প ধারার জোট ঐক্য পক্রিয়া যদি জনগণের আস্থা অর্জন করতে পারে তখন সে ঐক্য প্রক্রিয়ায় যোগ দেয়ার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে বলে জানা গেছে। বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের এর সাথে এ বিষয়ে কথা বলে জানাগেছে। মুসলিমলীগ ১৪ দল বা ২০ দলের পক্ষ হয়ে নির্বাচনে অংশ নিবে না। তবে বিএনপি, গণফোরাম ও বিকল্প ধারার ঐক্য পক্রিয়া জনসমর্থণ পেলে ঐক্য প্রক্রিয়ার সাথে যুক্ত হওয়ার বিষয়টিকে গুরুত দিচ্ছে। মিছবাহুর রহমানের বাংলাদেশ ইসলামী ঐক্যজোট অনিবন্ধিত কিছু দল নিয়ে ইসলামিক এলায়েন্স নামে একটি জোট করেছে। তারা ১৪ দল থেকে নির্বাচনে দু একটি আসন পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্ব সুন্নী আন্দোলন নিবন্ধন না পেলে দলের পক্ষ হয়ে ৩০০ প্রার্থি নির্বাচনে প্রতিযোগীতা করবে।

২০ দলীয় জোট এবং ইসলামী আন্দোলন ছাড়া নিবন্ধিত অনিবন্ধিত অন্যান্য ইসলামী দলগুলোর মধ্যে অধিকাংশই দূর সম্পর্ক রেখে ১৪ দলীয় জোটের আনুকুল্যে নিয়ে নির্বাচনে অংশ নেবে বলে ঐসব দলের নীতিনির্ধারকদের সাথে কথা বলে জানা গেছে।
ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ বলেন, দলের নীতি ও আদর্শের সাথে মিল না থাকায় অন্য কোন জোটের সাথে ইসলামী আন্দোলনের জোটবদ্ধ হয়ে নির্বাচনে যাওয়া সম্ভব নয়। তবে আমাদের দলের আদর্শের সাথে মিল রেখে কোন ঐক্য বা জোট হয়, তাহলে ইসলামী আন্দোলন বিষয়টিকে গুরুত্ব দেবে। তিনি বলেন, অন্যথায় ইসলামী আন্দোলন ৩০০ আসনে হাতপাখা প্রতিকে নির্বাচনে অংশ নেবে।
জাতীয় পার্টির জোটে যাওয়া প্রসঙ্গে বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, হুসেইন মুহাম্মদ এরশাদ ক্ষমতায় থাকাকালীন ইসলামের অনেক বিষয়ে অবদান রেখেছেন। সে কারণে আমাদের দল জাতীয় পার্টির জোটের সাথে নির্বাচনী সমঝোতা করে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, এ লক্ষ্যে বাংলাদেশ খেলাফত মজলিস প্রাথমিক পর্যায়ে ৬০ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে। সে আসনগুলোতে তৎপরতা চালানো হচ্ছে।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেন, ইসলামী ঐক্যজোট দলীয় প্রতিক মিনার নিয়ে যোগ্য প্রার্থী পেলে ৩০০ আসনেই নির্বাচন করার লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে। জোটেরপশ্নে তিনি বলেন, ইসলামী ঐক্যজোট নিজেই একটি জোট সুতরাং কোনো জোট করা বা কোনো জোটে ইসলামী ঐক্যজোট যাবে না। তবে দেশের সকল আসনে ইসলামী দলগুলোর পক্ষ থেকে শুধুমাত্র একক প্রার্থী দেওয়ার বিষয়ে কোনো ঐক্য হলে ইসলামী ঐক্যজোট সে উদ্যোগের সঙ্গে থাকবে। এ বিষয়ে ইসলামী ঐক্যজোট প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রচার সম্পাদক মাওলানা সুলতান মহিউদ্দীন আগামী নির্বাচনে দলের অংশ গ্রহণের প্রশ্নে বলেন, কোনো জোটে যাওয়ার বিষয়ে দলের কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত নেই। তবে চলমান জাতীয় ঐক্য প্রক্রিয়া জনগণের সমর্থন পেলে দল সে প্রক্রিয়ায় অংশ নেয়ার বিষয়টি মাথায় রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ