Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতকে সমুদ্রবন্দর ব্যবহারে সব ধরনের কাজ প্রায় শেষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ২:০৭ পিএম

ভারতকে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর ব্যবহারে বাংলাদেশ সব ধরনের কাজ প্রায় শেষ করেছে বলে জানিয়েছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সোবহান।

সাউথ এশিয়া মেরিটাইম এন্ড লজিস্টিকস ফোরামের দ্বিতীয় সম্মেলন উপলক্ষে রোববার সচিবালয়ে নৌ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন তিনি। এসময় নৌমন্ত্রী শাজাহান খান উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর ভারতের সঙ্গে স্বাক্ষরের জন্য ‘অ্যাগ্রিমেন্ট অন বি ইউজড অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া বিটুইন দি পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দি রিপাবলিক অব ইন্ডিয়া’ চুক্তিটি খসড়ায় অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সচিব মো. আব্দুস সোবহান বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দর সাউথ ইস্ট ইন্ডিয়ায় মালামাল পরিবহনের জন্য আমাদের সক্ষমতার কোনো সমস্যা নেই। আমরা প্রতিবছর চট্টগ্রাম ও মোংলা বন্দর মিলে প্রায় চার হাজারের বেশি বিদেশি জাহাজ গ্রহণ করি। এর মধ্যে ৬০টি জাহাজ বাংলাদেশের। বাকি সব জাহাজই বিদেশি। কাজেই ইন্ডিয়া থেকে যেসব জাহাজ আমাদের এসব পোর্টে আসবে তার সব জাহাজ হ্যান্ডেল করার সক্ষমতা আমাদের রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতকে সমুদ্রবন্দর ব্যবহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ