Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মন্ত্রী মায়ার আপিলের রায় কাল হতে পারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ২:০২ পিএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাজার রায়ের বিরুদ্ধে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার আপিলের ওপর পুন:শুনানি শেষ হয়েছে। কাল রায় হতে পারে। আজ রায় ঘোষণার নির্ধারিত দিন থাকলেও আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এই দিন ধার্য করেন।
আদালতে মন্ত্রী মায়ার পক্ষে শুনানি করেন সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
আমিন উদ্দিন মানিক বলেন, আজ মন্ত্রী মায়ার পক্ষে আবারও শুনানি করেছেন তার আইনজীবী।আগামীকাল দুদকের আইনজীবী শুনানি করবেন। আগামীকালই রায় ঘোষণা করা হতে পারে বলে জানান এই আইনজীবী।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার করা আপিলের ওপর পুনঃশুনানি শেষে আজ রোববার রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন আদালত। তবে, আজ পুনঃশুনানির ওপর আসামি পক্ষ আবার শুনানি করেন। কাল দুদকের পক্ষের আইনজীবীর শুনানির পর রায় ঘোষণা করা হতে পারে। এর পর রায় ঘোষণা করা হতে পারে।
এর আগে গত ১৪ আগস্ট দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার দুর্নীতির মামলায় দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আপিলের ওপর পুন:শুনানি শেষ হয়। একই দিনে এই মামলার রায় ঘোষণার জন্য ০৭ অক্টোবর দিন ধার্য করা হয়।
আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান। মোফাজ্জলহোসেন চৌধুরী মায়ার পক্ষে ছিলেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার, ড.বশির আহমেদ ও সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরীন ও এ কে এম আমিন উদ্দিন মানিক।
২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় এমামলাটি দায়ের করেন। মামলায় তার বিরুদ্ধে ২৯ লাখ টাকার অবৈধ সম্পদের মালিক হওয়ারঅভিযোগ আনা হয়।
২০০৮ সালের ১৪ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে ১৩ বছরকারাদণ্ড দেন। একইসঙ্গে জরিমানাও করেন। হাইকোর্টে আপিল করার পর ২০১০ সালের ২৭ অক্টোবর আওয়ামী লীগের এ নেতার ১৩ বছরের কারাদণ্ড বাতিল করেছিলেন আদালত।
ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করে, যার শুনানি নিয়ে ২০১৫ সালের ১৪ জুন মায়াকে হাইকোর্টের দেওয়া খালাসের রায় বাতিল করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ।
একইসঙ্গে, হাইকোর্টে নতুন করে আপিল শুনানির নির্দেশও দেওয়া হয়। পরে রিভিউও খারিজ করেন আপিল বিভাগ। এরপর আপিল বিভাগে আদেশ অনুসারে হাইকোর্টে পুনরায় শুনানি হয়। এর পর গত ১৪ আগস্ট পুনঃশুনানি শেষ করেন আদালত। ওই দিন আদালত আজ রায়ের জন্য দিন ধার্য করেন। আজ আবারো শুনানির দিন ঠিক করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রী মায়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ