Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বড় অর্থনীতির দেশ হবে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার: | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বিশ্ব অর্থনীতির আকার বিবেচনায় বাংলাদেশের বর্তমান অবস্থান ৪২তম। তবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) নিরিখে ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ বিশ্বের ২৬তম বৃহৎ অর্থনীতির দেশ হবে। হংকং সাংহাই ব্যাংকিং কর্পোরেশনের গবেষণা সেল এইচএসবিসি গ্লোবাল রিসার্চ এমন পূর্বাভাস দিয়েছে।

‘দ্য ওয়ার্ল্ড ইন ২০৩০ : আওয়ার লংটার্ম প্রজেকশন ফর ৭৫ কান্ট্রিজ’ শিরোনামের এ গবেষণা প্রতিবেদনে ৭৫টি দেশের অর্থনীতি নিয়ে আলোচনা ও তাদের ভবিষ্যত সম্পর্কে পূর্বাভাস দেয়া হয়। এইচএসবিসির গবেষনণা অনুসারে, আগামী ১২ বছরের মধ্যে ১৬ ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

বলা হয়, বাংলাদেশের পরেই থাকবে ফিলিপাইন, পাকিস্তান, ভিয়েতনাম ও মালয়েশিয়া। ২০৩০ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থনীতিতে গড়ে ৭ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হবে।

চলতি বছরের জন্য ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির প্রাক্কলন করেছে বাংলাদেশ সরকার। যদিও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মতে, বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৫ শতাংশ। আর বিশ্বব্যাংকের হিসেবে প্রবৃদ্ধি হতে পারে সাত শতাংশ।
এইচএসবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১২ বছরে বাংলাদেশের অর্থনীতি বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে ১৬ ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে আসবে। ফিলিপাইন ১১ ধাপ এগিয়ে বর্তমানের ৩৮তম অবস্থান থেকে ২৭তম অবস্থানে উঠে আসবে। পাকিস্তান ১০ ধাপ এগিয়ে ৪০ থেকে ৩০-এ উঠবে। ভিয়েতনাম ৮ ধাপ এগিয়ে ৪৭ থেকে চলে আসবে ৩৯-এ। আর মালয়েশিয়া ৫ ধাপ এগিয়ে ৩৪ থেকে-২৯-এ উঠে আসার সম্ভাবনা রয়েছে। অপরদিকে বিশ্বের শীর্ষ পাঁচ অর্থনীতিতেও আসবে পরিবর্তন। ২০৩০ সালে বর্তমানে দ্বিতীয় অবস্থানে থাকা চীন শীর্ষে উঠে আসবে। শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র দ্বিতীয়তে নামবে। সপ্তম অবস্থান থেকে তৃতীয় অবস্থানে চলে আসবে ভারত। তৃতীয় থেকে চতুর্থ অবস্থানে চলে যাবে জাপান। জার্মানি চতুর্থ অবস্থান থেকে পঞ্চম স্থানে গিয়ে দাঁড়াবে।

এইচএসবিসির এই পূর্বাভাসকে যথাযথ বলে মনে করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম। বাংলাদেশ সরকার যে যথাযথ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে তা এই প্রতিবেদনের তথ্যে প্রতীয়মান হয়েছে বলেন শামসুল আলম।
বিশ্বব্যাংকের ঢাকা অফিসের লিড ইকোনমিস্ট জাহিদ হোসেন বলেন, বিভিন্ন কারণেই বাংলাদেশের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে অন্যতম হচ্ছে ভৌগোলিক অবস্থান। চীন, ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশ বাংলাদেশের পাশে। এ ছাড়া বিশ্বের ৬০ ভাগ ভোক্তার বিশাল বাজার রয়েছে বাংলাদেশের চারপাশে। এই বাজার যেসব বিনিয়োগকারী ধরতে চান তাদের কাছে কৌশলগত বিবেচনায় বাংলাদেশ অনেক আকর্ষণীয়। পাশাপাশি বৈশ্বিক বিনিয়োগকারীরা অংশীদারি করতে পারে বাংলাদেশে সেই ধরনের দক্ষ উদ্যোক্তা গড়ে উঠেছে। এ ছাড়া সাগর পথে যোগাযোগ, ব্যাপক কর্মক্ষম জনশক্তি বাংলাদেশের সম্ভাবনা। তবে এসব সম্ভাবনা কাজে লাগাতে ব্যবসা করার নিয়ম-কানুন, বন্দর, যোগাযোগ, জ্বালানি, নগরায়ণ, শিক্ষার মানে যে অগ্রগতি আনা দরকার সেগুলো সময়মত করতে হবে। সম্ভাবনার পাশাপাশি এইচএসবিসির গবেষণায় বাংলাদেশসহ অন্যান্য দেশের সামনে কিছু চ্যালেঞ্জও উঠে এসেছে। এসব চ্যালেঞ্জের মধ্যে স্থানীয় ও আন্তর্জাতিক অনেক ঘটনা সম্পৃক্ত। তবে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা। এ ছাড়া বৈষম্যকেও একটি চ্যালেঞ্জ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনীতি

৩ জানুয়ারি, ২০২৩
২১ নভেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ