Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক আধুনিক দেশের চেয়ে ভালো-স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পৃথিবীজুড়ে হত্যা চলছে, বাংলাদেশ এর বাইরে নয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সাম্প্রতিক সব হত্যাকা-ের তদন্ত চলছে বলে মন্তব্য করে তিনি বলেছেন, পৃথিবীর অনেক আধুনিক দেশের চেয়ে বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো। দেশে নিরাপত্তার কোনো সমস্যা নেই। এগুলো বিচ্ছন্ন ঘটনা।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যা, গাজীপুরের কাশিমপুর কারাগারের কাছে সাবেক কারারক্ষীকে হত্যাসহ সাম্প্রতিক বিভিন্ন হত্যাকা- নিয়ে তিনি গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এর আগে তিনি পুলিশের আইজিপিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
আইএস নাম ব্যবহার করে দেশের সন্ত্রাসীরাই সাম্প্রতিক হত্যাকা- ঘটাচ্ছে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এসব হত্যার পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্রও রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জোর গলায় বলছি, যারা এসব ঘটনায় জড়িত, তাদের খুঁজে বের করতে পারব।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক (রেজাউল করিম) যেদিন সন্ত্রাসীদের হামলায় শাহাদাতবরণ করেছেন, সেদিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসীদের গুলিয়ে কয়েকজন নিহত হয়েছে। আপনারাই ভাবুন, জ্ঞান-বিজ্ঞানে উন্নত রাষ্ট্রগুলোতে খুন-খারাবির যে ঘটনাগুলো ঘটছে, আমাদের দেশ এখনো সে পর্যায়ে পৌঁছায়নি।
মন্ত্রী বলেন, সবই নৃশংস হত্যাকা-। এর পেছনে কারা জড়িত পুলিশ ও গোয়েন্দারা তা খুঁজে বের করার চেষ্টা করছে। এরই মধ্যে অধ্যাপক হত্যায় জড়িত সন্দেহে দুজনকে আটক করা হয়েছে। কারারক্ষীর খুনিদেরও ধরা সম্ভব হবে। কারণ আমাদের পুলিশ ও গোয়েন্দারা অনেক দক্ষ।
আগের হত্যাকা-গুলো সম্পর্কে তিনি বলেন, এর আগে ব্লগার, লেখক, প্রকাশকসহ সব হত্যাকা-েরই ক্লু উদঘাটন করা হয়েছে। এগুলো সব পরিকল্পিত হত্যাকা-। খুনিদেরকেও চিহ্নিত করা হয়েছে।
হত্যাকা-ে আইএস জড়িত আছে কিনাÑএমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সব হত্যাকা-ের পেছনেই আইএসের নাম জড়ানো হয়। এটা ঠিক নয়। এসব হত্যাকা-ের পেছনে দেশীয় সন্ত্রাসী গোষ্ঠী ছাত্রশিবির, জেএমবি, আনসারউল্লাহসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠী জড়িত। এটা নতুন এক ষড়যন্ত্র। ঠিক কী কারণে কারারক্ষীকে হত্যা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলেও তিনি জানান।
অব্যাহত হত্যাকা-ের এসব ঘটনা আইনশৃঙ্খলার অবনতির জন্য হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিকই আছে। নাগরিকদের উদ্বেগের কারণ নেই।
এছাড়া বিচারহীনতার কারণে হত্যাকা- ঘটছে কিনা এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সন্ত্রাসীদের ধরার দায়িত্ব পালন করে। কিন্তু বিচার বিভাগ বিচার করে। বিচার বিভাগের স্বাধীনতা আছে। এখানে আমাদের কর্তৃত্ব ও বক্তব্য নেই। বিচারের দীর্ঘসূত্রতার কারণে অনেক অপরাধী ছাড়া পেয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক আধুনিক দেশের চেয়ে ভালো-স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ