Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুসলমানসহ সবাইকে স্বাগত জানালে ইউরোপ ও যুক্তরাষ্ট্র আরো নিরাপদ হবে : ওবামা

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৮ এএম, ২৬ এপ্রিল, ২০১৬

ইনকিলাব ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন আমাদের মতোই মানুষ যারা এখন এখানে অবস্থান করছে তাদের দিক থেকে আমরা মুখ ফিরিয়ে নিতে পারি না। তাদের এখন দরকার আমাদের সাহায্যের।
ওবামা এখন জার্মানীর হ্যানেভারে রয়েছেন। তিনি মধ্যপ্রাচ্যে সহিংসতা থেকে জীবন বাঁচাতে পালিয়ে আসা লোকদের আশ্রয় দেয়ার উদাহরণ সৃষ্টি করায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের প্রশংসা করেন। তিনি পালিয়ে আসা লোকদের সাহায্য করার দায়িত্ব ভাগ করে নেয়ার জন্য সকল দেশের প্রতি আহ্বান জানান। ওবামা বলেন, মুসলমানসহ সকল ধর্ম বিশ্বাসীদের স্বাগত জানালে ইউরোপ ও যুক্তরাষ্ট্র অধিকতর নিরাপদ হবে।
হ্যানেভারে বক্তৃতায় প্রেসিডেন্ট ওবামা বলেন, ইউরোপ তার নিজের নিরাপত্তা নিয়ে কখনো কখনো আত্মতুষ্টিতে ভুগেছে। তিনি ইউরোপীয় দেশগুলোকে তাদের প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর আহ্বান জানান।
ওবামা বলেন, তিনি রাশিয়ার সাথে ভালো সম্পর্ক চান। তবে তিনি বলেন, ইউক্রেন চুক্তির আওতায় সকল অঙ্গীকার পূরণ না করা পর্যন্ত রাশিয়ার উপর অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষেধাজ্ঞা বজায় রাখতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট ঐক্যবদ্ধ ইউরোপ বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেন, এটা শান্তি ও সমৃদ্ধিকে এগিয়ে নিয়ে যাবে। তিনি বলেন, বিশ্ব নিরাপত্তা জোরদারে একটি শক্তিশালী ইউরোপ দরকার। তিনি বলেন, ইউরোপ ও ন্যাটো বিশেষকরে সিরিয়া ও ইরাকে এখনো অনেক কিছু করতে পারে। ওবামা বলেন, সকল ন্যাটো সদস্যের উচিত তাদের জিডিপির অন্তত ২ শতাংশ প্রতিরক্ষায় ব্যয় করা। তিনি বলেন, কিছু ইউরোপীয় দেশ প্রতিরক্ষা ব্যয় নিয়ে আত্মতুষ্টি বোধ করছে।
ওবামা বলেন, আইএসের বিরুদ্ধে ‘চলমান গতিশীলতা বজায় রাখতে’ তিনি সিরিয়ায় আরো ২৫০ জন সৈন্য পাঠাচ্ছেন।
হ্যানোভারে বাণিজ্য মেলায় বক্তৃতায় ওবামা বলেন, অতিরিক্ত এসব সৈন্য স্থল যুদ্ধে নেতৃত্ব দেবে না। তবে একান্ত প্রয়োজন হলে তারা তা করবে। তাদের লক্ষ্য হবে এলাকা থেকে আইএস যোদ্ধাদের তাড়িয়ে দেয়া। তিনি বলেন, সিরিয়ায় বর্তমান মার্কিন স্পেশাল ফোর্স স্থানীয় বাহিনীকে বিশেষজ্ঞ জ্ঞান দিয়ে সহায়তা করছে। এখন স্পেশাল ফোর্সের জন্য অতিরিক্ত সৈন্য পাঠানো হবে।
বক্তৃতায় ওবামা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী ডোনান্ড ট্রাম্পকে পরোক্ষভাবে উল্লেখ করে বলেন, এটা সীমা নিরূপণ করার সময়। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে অসমতা ও অন্যান্য প্রবণতা উদ্বেগ-উৎকন্ঠার সৃষ্টি করেছে যা আইনসম্মত ও অবশ্যই উপেক্ষা করা যাবে না। তবে ওবামা বলেন, তদের মানসিক ভাবে তেমন হওয়া উচিত নয় যেখানে লোকজন সমস্যার জন্য একে অপরকে দোষারোপ করে। দেখতে অন্যরকম বা তাদের প্রার্থনাও ভিন্ন তারা অভিবাসী বা মুসলিম যাই হোক তাদেরকে পৃথক করে ফেলার মানসিকতারও নিন্দা করেন ওবামা। সূত্র : নিউজ রিপাবলিক।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলমানসহ সবাইকে স্বাগত জানালে ইউরোপ ও যুক্তরাষ্ট্র আরো নিরাপদ হবে : ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ