Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন লেসার গবেষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস গতকাল মঙ্গলবার ২০১৮ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে তিনজনের নাম ঘোষণা করেছে। লেসার নিয়ে গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের জন্য নোবেল বিজয়ী তিন বিজ্ঞানী হলেন, যুক্তরাষ্ট্রের আর্থার আশকিন, ফ্রান্সের গেঁরা মোরো এবং কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড।
ড. আশকিন অপটিক্যাল টুইজার নামে একটি লেসার টেকনিক উদ্ভাবন করেছেন; যা বায়োলজিক্যাল সিস্টেম গবেষণায় ব্যবহার করা হয়। অন্যদিকে, ফরাসী পদার্থবিজ্ঞানী গেঁরা মোরো ও কানাডার নারী পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ড উচ্চ তীব্রতা ও অতি ক্ষুদ্র লেজার পালস তৈরির উপায় উদ্ভাবন করেছেন; যা বিভিন্ন ধরনের কাজ করে। এর মধ্যে একটি হলো, চোখের লেসার সার্জারি।
গত ৫৫ বছরের মধ্যে এবারই প্রথম নারী হিসেবে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার বিজয়ী হলেন কানাডার পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ড। ১৯০৩ সালে পদার্থবিদ্যায় প্রথম নারী হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন ম্যারি কুরি। সর্বশেষ ১৯৬৩ সালে জার্মান বংশোদ্ভূত মার্কিন তাত্তি¡ক পদার্থবিজ্ঞানী মারিয়া গ্যোপের্ট-মায়ার দ্বিতীয় নারী হিসেবে পদার্থে নোবেল পান। নোবেল জয়ের খবরের পর এক প্রতিক্রিয়ায় কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুর অধ্যাপক ডোনা স্ট্রিকল্যান্ড বলেন, “এই খবর শুনলে প্রথমে সবাই মনে করবে এটা এক ধরনের পাগলামী। আমারও তাই মনে হয়েছে। কিন্তু এটা যদি সত্যিই হয়, তাহলে আশ্চর্যের।”
নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে আর্থার আশকিন পাবেন অর্ধেক। আর বাকি অর্ধেক মোরো ও স্ট্রিকল্যান্ড ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
এর আগে ক্যান্সার গবেষণায় বিশেষ অবদানের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো। ১ অক্টোবর এই দুইজনের নাম ঘোষণা করা হয়। সূত্রঃ বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদার্থবিদ্যায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ