Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপিদের পাওনা আদায়ে নির্দেশ

৫৫০ কোটি টাকার অডিট আপত্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চলমান দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ১০০টি বৈঠক সম্পন্ন করে বৈঠক অনুষ্ঠানে সেঞ্চুরি পার করার রেকর্ড গড়লো। একইসাথে ১৬টি রিপোর্ট সংসদে উপস্থানের মাধ্যমে স্পর্শ করেছে অনন্য মাইলফলক। এদিকে জাতীয় সংসদের এমপিদের কাছে কোটি টাকা বকেয়া টেলিফোন বিল আদায়ের নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠানের মাধ্যমে অনন্য রেকর্ড করে সাংবিধানিক এই স্থায়ী কমিটি। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত শততম বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শামসুল হক টুকু, মইন উদ্দীন খান বাদল, রেবেকা মমিন, ওয়াসিকা আয়েশা খান এবং ডা: আক্কাস আলী সরকার অংশ নেন। সিএন্ডএজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, অডিট অফিস এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
কমিটি সূত্রে জানা যায়, বৈঠক অনুষ্ঠানে সেঞ্চুরি পার করে রেকর্ড গড়ায় কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর অন্য সদস্যদেরকে তাদের আন্তরিকতা ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং এ সহযোগিতা অব্যাহত রাখতে অনুরোধ করেন। গতকালের বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২০১১-১২ অর্থ বছরের হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করা হয়। মোট ১৪টি অডিট আপত্তির সাথে জড়িত টাকার পরিমান ৫৫৪ কোটি ৭০ লাখ ৯২ হাজার ৩৬৬ টাকা নিয়ে আলোচনা হয়। কমিটি সর্বোচ্চ ৬০ কার্যদিবসের মধ্যে কমিটির দেয়া নির্দেশনার আলোকে অডিট আপত্তিগুলো নিষ্পত্তি এবং এমপিসহ সরকারি বেসরকারি পর্যায়ে যাদের নিকট পাওনা টাকা রয়েছে প্রয়োজনে পিডিআর অ্যাক্ট প্রয়োগের মাধ্যমে টাকা আদায়ের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।
বৈঠকে বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের টেলিফোন বিল বকেয়া, বেসরকারি প্রতিষ্ঠানের টেলিফোন বিল অনাদায়ী, বিভিন্ন প্রাইভেট অপারেটরদের নিকট বিল বকেয়া ও অনাদায়ী, সংবাদপত্র/ সংবাদসংস্থার নিকট টেলিফোন বিল অনাদায়ী, জাতীয় সংসদের সংসদ সদস্যগণের নিকট টেলিফোন বিল বকেয়া, টেলিফোন রাজস্ব বাবদ আদায়কৃত টাকা দীর্ঘদিন যাবৎ অনিয়মিতভাবে ব্যাংকে জমা এবং আদায়কৃত রাজস্বের পে-অর্ডার পাওয়া যায়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭, ৩০ ও ৬০ কর্মদিবসের মধ্যে আদায়কৃত অর্থের প্রমানক অডিট অফিসে জমা দিয়ে আপত্তিগুলো নিষ্পত্তি করা এবং অনাদায়ী টাকা পিডিআর এ্যাক্ট -১৯১৩ প্রয়োগ করে আদায়পূর্বক সরকারি কোষাগারে জমা দিয়ে প্রমাণক অডিট অফিসে জমাদানের মাধ্যমে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।
এছাড়া বৈঠকে বেসরকারি প্রতিষ্ঠানের নিকট টেলেক্সের রাজস্ব বাবদ টাকা অনাদায়ী, ভি-সাট এর রাজস্ব দীর্ঘদিন অনাদায়ী, ই-১ চ্যানেল ব্যবহারকারীদের রাজস্ব অনাদায়ী, ব্যান্ডউইথ ও ডিডিএন ব্যবহারকারী গ্রহাকদের নিকট প্রাপ্য রাজস্ব অনাদায়ী, পিএবিএক্স জংশন টেলিফোনের বিল অনাদায়ী এবং বাংলাদেশ রেলওয়ের নিকট টেলিফোন বিল অনাদায়ী মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭, ৩০ ও ৬০ কর্মদিবসের মধ্যে আদায়কৃত অর্থের প্রমানক অডিট অফিসে জমা দিয়ে আপত্তিগুলো নিষ্পত্তি করা এবং অনাদায়ী টাকা পিডিআর এ্যাক্ট -১৯১৩ প্রয়োগ করে আদায়, একই ঘটনার পুনরাবৃত্তি রোধ এবং আদায়কৃত অর্থ সরকারি কোষাগারে জমা দিয়ে প্রমাণক অডিট অফিসে জমাদানের মাধ্যমে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ