Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে কৃষক সংগঠনের আর্থিক সেবাবৃদ্ধিকরণ প্রকল্প শুরু

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

দেশে প্রতিবছর ২০ লাখ করে জনসংখ্যা বাড়লেও জমির পরিমান কমছে ৬ হাজার হেক্টর। তাই জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটাতে অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের বিকল্প নেই। কৃষকদের ব্যাংক ঋণসহ সরকার প্রদত্ত সকল সুযোগ-সুবিধা প্রাপ্তি শতভাগ নিশ্চিত করা গেলে ফসল উৎপাদন কয়েকগুণ বৃদ্ধি পাবে। বরিশালে অনুষ্ঠিত এক কর্মশালায় বক্তারা এসব অভিমত দেন।
দক্ষিণাঞ্চলে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা-এফএও এবং মিসিং মিডল ইনিশিয়েটিভ- এমএমআই’এর কৃষক সংগঠনের জন্য আর্থিক সেবা বৃদ্ধিকরণ প্রকল্পের কার্যক্রম শুরু করা উপলক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান-এর সভাপতিত্বে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার জেষ্ঠ্য ও আঞ্চলিক কর্মকর্তা, বাণিজ্যিক ব্যাংকসমূহের আঞ্চলিক ব্যবস্থাপক এবং বেসরকারি কৃষি উপকরণ ও প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
এ সময় বক্তারা জানান, এ প্রকল্পের মূল উদ্দেশ্যে হলো কৃষিতে কৃষকদের সাংগঠনিকভাবে সংগঠিত করে উৎপাদনশীলতা বাড়ানো। সংগঠনভুক্ত প্রান্তিক কৃষকরা প্রতিবেশী অন্যান্য দেশের বাজার, তথ্য, অর্থায়ন ইত্যাদি সেবা পাবেন তাদের নাগালের মধ্যে। কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, ঋণ সুবিধা দেওয়ার জন্য ১০ টাকায় কৃষকদের ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। কিন্তু দুভার্গ্যজনক হলেও সত্য ব্যাংকগুলো ১০ টাকায় অ্যাকাউন্টধারী কৃষকদের ঋণ দেয়নি।
কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নজমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে আরও বক্তৃব্য রাখেন বিএডিসি পরিচালক মোহাম্মদ মহসীন, কৃষি মন্ত্রণাালয়ের পরিকল্পনা প্রধান আনোয়ার হোসেন এবং এফএও’র বাংলাদেশের প্রতিনিধি সিম্পসন রবার্ট। এমএমআই প্রকল্পের মুল নিবন্ধ উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক-উপকরণ কাজী মো. সাইফুল ইসলাম এবং কারিগরি বিষয়ে নিবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের যুগ্ম পরিচালক মো. শহীদ রেজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ